২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০২:৫৭:২৩ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


চুয়েটে ‘বিগ ডাটা, আইওটি এবং মেশিন লার্নিং’ শীর্ষক কনফারেন্স শুরু
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২৩-০৯-২০২১
চুয়েটে ‘বিগ ডাটা, আইওটি এবং মেশিন লার্নিং’ শীর্ষক কনফারেন্স শুরু


চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলা এবং টেকসই উন্নয়ন নিশ্চিতকরণের লক্ষ্যে আইইইই কম্পিউটার সোসাইটি বাংলাদেশ চ্যাপ্টার, চুয়েট ইন্টেলিজেন্ট কম্পিউটিং ল্যাব এবং সেন্টার ফর ন্যাচারাল সাইন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং রিসার্চ-এর কারিগরি সহায়তায় শুরু হল তিন দিনব্যাপী ‘বিগ ডাটা, আইওটি এবং মেশিন লার্নিং; বিআইএম-২০২১’ শীর্ষক আন্তর্জাতিক কনফারেন্স।

আজ বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টা থেকে অনলাইনে কনফারেন্সটি শুরু হয়। তথ্যপ্রযুক্তি খাতের অগ্রগতি নিয়ে দেশে-বিদেশে কাজ করা বিভিন্ন গবেষক ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের বৈশ্বিক প্ল্যাটফর্মের সহযোগিতায় ভার্চুয়াল প্ল্যাটফর্মে এই আন্তর্জাতিক কনফারেন্সের আয়োজন করা হয়।

কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ কায়কোবাদ, যুক্তরাষ্ট্রের ডালাসের টেক্সাস বিশ্ববিদ্যালয়ের এরিক জনসন স্কুল অফ ইঞ্জিনিয়ারিং অ্যান্ড কম্পিউটার সায়েন্স বিভাগের অধ্যাপক জন এইচ.এল. হ্যানসেন এবং আইইইই কম্পিউটার সোসাইটি বাংলাদেশ চ্যাপ্টারের চেয়ার ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মো. আবদুর রাজ্জাক।

কনফারেন্সে সভাপতিত্ব করেন বিআইএম-২০২১ এর অরগ্যানাইজিং চেয়ার ও চুয়েটের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ সামসুল আরেফিন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন চুয়েটের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রভাষক সাবিহা আনান এবং মোহাম্মদ রাশেদুর রহমান।

কনফারেন্সে বাংলাদেশ ছাড়াও যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, জাপান, কানাডা, জার্মানি, যুক্তরাজ্য, ইতালি, দক্ষিণ কোরিয়া, নিউজিল্যান্ড, সৌদিআরব, ভারত, পাকিস্তান, মালয়েশিয়া, অস্ট্রিয়াসহ পৃথিবীর ১৭টি দেশের প্রায় কয়েকশ শিক্ষক, গবেষক, বিজ্ঞানী, প্রফেশনাল, উদ্যোক্তা এবং সংশ্লিষ্ট বিষয়ের শিক্ষার্থীরা অংশ গ্রহণ করেছেন।

শেয়ার করুন