২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০১:৫৪:৫১ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


দেশে করোনায় মৃতদের ৬০ শতাংশের বেশি ডায়াবেটিস-উচ্চরক্তচাপের রোগী’
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২২-০৯-২০২১
দেশে করোনায় মৃতদের ৬০ শতাংশের বেশি ডায়াবেটিস-উচ্চরক্তচাপের রোগী’


স্বাস্থ্য অধিদফতরের মুখপাত্র ও পরিচালক (অসংক্রামক রোগ নিয়ন্ত্রণ) অধ্যাপক ডা. রুবেদ আমিন জানিয়েছেন, দেশে করোনায় মারা যাওয়া ২৭ হাজার ২৭৭ জন রোগীর মধ্যে ৬৩ দশমিক ৫ শতাংশই ডায়াবেটিস ও উচ্চরক্তচাপে ভুগছিলেন। এছাড়া বক্ষব্যাধি, কিডনি সমস্যা, হাঁপানি, হৃদরোগ, থাইরয়েডসহ বিভিন্ন অসংক্রামক রোগে ভুগছিলেন, তারাই বেশি মারা যান। বয়স বিবেচনায় ৫০-৮০ বছরের রোগীদের মৃত্যুহার বেশি।

আজ বুধবার অধিদফতরের করোনা পরস্থিতি সংক্রান্ত ভার্চুয়াল বুলেটিনে বক্তব্যকালে এ তথ্য জানান তিনি। ডা. রুবেদ আরও বলেন, সর্বশেষ গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা পরীক্ষার হিসাবে সংক্রমণের হার ৫ শতাংশের নিচে নেমে এসেছে। বর্তমান করোনা পরিস্থিতি স্থিতিশীল রয়েছে অর্থাৎ একজন থেকে অনেক জনের মধ্যে সংক্রমিত হচ্ছে না। সংক্রমণের হার শূন্যতে নামিয়ে আনা এবং পর পর তিন সপ্তাহ তা অব্যাহত রাখতে পারলে দেশ করোনামুক্ত হয়েছে বলে বলা যাবে।

এদিকে, করোনায় গত ২৪ ঘণ্টায় দেশে মারা গেছেন আরও ৩৬ জন। এ নিয়ে এখন পর্যন্ত দেশে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২৭ হাজার ৩১৩ জনে। এছাড়া দেশে নতুন করে করোনা শনাক্ত হয়েছে আরও ১ হাজার ৩৭৬ জনের দেহে। এ নিয়ে মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়াল ১৫ লাখ ৪৭ হাজার ১৭৬ জনে। ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১ হাজার ৪২৭ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১৫ লাখ ৬ হাজার ১৩৬ জন।

শেয়ার করুন