২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০১:৪৭:৪৯ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


নিজ উপজেলায় আবেদন করলেই এবার মৃতরা হয়ে যাবেন জীবিত
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২২-০৯-২০২১
নিজ উপজেলায় আবেদন করলেই এবার মৃতরা হয়ে যাবেন জীবিত


নেত্রকোনায় আবেদন করলেই ভোটার তালিকায় থাকা মৃতদের আবারও নাম উঠবে জীবিতদের তালিকায়। নিজ নিজ উপজেলাতে সার্ভার ষ্টেশনে আবেদনের মাধ্যমেই এই ভোগান্তি কমবে বলে জানিয়েছেন জেলা নির্বাচন কর্মকর্তা আব্দুল লতিফ শেখ।

তিনি জানান, ভোটার তালিকা হালনাগাদরে সময় তথ্য প্রদানকারীদের মিথ্যা তথ্য দেয়া এবং সংগ্রহকারীদের ভুল তথ্য শোনার কারণে এমন অনেক স্থানে জীবিত ব্যক্তিদের নাম মৃতদের তালিকায় উঠে গেছে। যে কারণে তারা নানা সমস্যায় পড়েছেন। ভোট দিতে পারেননি। 

তবে এখন থেকে আর নির্বাচন কমিশনে যেতে হবে না তাদের। সরাসরি এই ক্ষমতা দেওয়া হয়েছে উপজেলা পর্যায়ে। সেখানে প্রয়োজনীয় তথ্য প্রদান করে আবেদন করলেই মিলবে সংশোধন। 

জেলা নির্বাচন অফিস সূত্রে আরো জানা যায়, এ পর্যন্ত জেলায় ৩৮ জনের আবেদনের প্রেক্ষিতে এমন মৃতদের তালিকায় চলে যাওয়া ব্যক্তিদেরকে পুনরায় জীবিত হিসেবে তালিকাভুক্ত করা হয়েছে।

এরমধ্যে দুর্গাপুরে ১০টি, মদনে ৪টি, সদরে ৮টি, আটপাড়া ৫টি, কেন্দুয়া ৬টি, বারহাট্টায় ৩টি ও কলমাকান্দার ২টি আবেদন পাওয়া গেছে।

২০২০ সালের খানা জরিপ অনুযায়ী জেলায় জনসংখ্যা রয়েছেন ২৫ লক্ষ ৫৬ হাজার ৮৩৪ জন। ভোটার রয়েছে ১৮ লক্ষ ৩৮ হাজার ৮০৪ জন।

জানা যায়, জেলার বিভিন্ন এলাকায় এমন অসংখ্য মানুষ রয়েছেন যাদের নাম হাল নাগাদ ভোটার তালিকায় মৃতদের মধ্যে রয়েছে। অনেকেই ভোট দিতে গিয়ে অথবা স্মার্ট কার্ড আনতে গিয়ে, জমি বেচা-কেনাসহ বিভিন্ন ভাতা নিতে গেয়ে দেখেন তারা মৃত। ফলে চরম ভোগান্তির শিকার হচ্ছেন তারা।

ভুক্তভুগিদের অভিযোগ, ভোটার কার্ড থাকলেও গেলো নির্বাচনে তারা ভোট দিতে গিয়ে পড়েছেন বিপাকে। নাম নেই তালিকায়। রয়েছেন মৃত। 

জেলার পাহাড়ি উপজেলা দুর্গাপুরের কুল্লাগড়া ইউনিয়নের বারইকান্দি গ্রামেই রয়েছেন এমন চার বাসিন্দা মৃত আছিয়া খাতুন (৫৫), জামাল মিয়া (৪৫), ইদ্রিস আলী (৫৪) ও সুবাহান মিয়া (৭৫)। তাদের দাবি এমন সমস্যা সমাধান করে ভুল তথ্য দেয়ার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হোক।

শেয়ার করুন