১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৭:১৬:৪৫ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


বদহজমের সমস্যা থেকে রক্ষা পেতে পারেন ঘরোয়া উপায়ে
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২২-০৯-২০২১
বদহজমের সমস্যা থেকে রক্ষা পেতে পারেন ঘরোয়া উপায়ে


খাবার বদহজম হলে একাধিক শারীরিক অস্বস্তি এবং পেটে ব্যথা, জ্বলন ইত্যাদি সমস্যা দেখা দেয়। এমনকি বমির মত উপসর্গও দেখা দেয়। অনেকেই এই ভয়ে অনেক ধরনের খাবার এড়িয়ে চলেন। তাই আপনার জন্য রইল ঘরোয়া প্রতিকার, যা আপনাকে বদহজমের সমস্যা থেকে দ্রুত আরাম দেবে।

বেকিং সোডা- বেকিং সোডার মধ্যে সোডিয়াম বাইকার্বোনেট রয়েছে যা পেটের অ্যাসিডকে নিষ্ক্রিয় করতে সহায়তা করে। জলের সঙ্গে বেকিং সোডা মধু এবং লেবুর রস দিয়ে পান করলে আপনি বদহজমের সমস্যা থেকে রক্ষা পাবেন।

আদা- আদায় জিঞ্জারোল সহ অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা বদহজম এবং বমি বমি ভাব উপশম করার জন্য পরিচিত। এর ফেনোলিক যৌগগুলি গ্যাস্ট্রিক সংকোচন হ্রাস করে এবং গ্যাস্ট্রোইনটেস্টাইনাল জ্বালা উপশম করে।

ধনের বীজ- ধনের বীজ অ্যান্টিস্প্যাসমোডিক এবং বিরোধী প্রদাহজনক বৈশিষ্ট্যের জন্য পরিচিত যা আপনাকে পেট খারাপ বা বদহজম থেকে মুক্তি দেয়, আপনার হজম প্রক্রিয়াকে আরও উদ্দীপিত করে। ধনে ইউর্ড্রল নামে একটি অপরিহার্য তেল নিয়ে গঠিত যা লিভারকে বিষমুক্ত করে এবং ক্ষুধা বাড়ায়, বদহজম নিরাময় করে।

মৌরি: পেটের সমস্যা থেকে রক্ষা পেতে সাহায্য করে মৌরি। মৌরি পানিতে ভিজিয়ে এবং চিবিয়ে খেতে পারেন।

আমলকী- আমলকীর মধ্যে বিভিন্ন অ্যাফ্রোডিসিয়াক, মূত্রবর্ধক, জোলাপ, কার্মিনেটিভ, অ্যান্টিব্যাকটেরিয়াল, অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টিভাইরাল বৈশিষ্ট্য রয়েছে। এই বৈশিষ্ট্যগুলি আপনার হজম প্রক্রিয়াকে উদ্দীপিত করতে সহায়তা করে, বদহজম, অম্বল বা অম্লতাকে নিরাময় করে।

অ্যাপেল সাইডার ভিনিগার- অ্যাপেল সাইডার ভিনিগারে ম্যাগনেসিয়াম, ফসফরাস, পটাসিয়াম, ক্যালসিয়াম এবং অন্যান্য খনিজ পদার্থের একটি চমৎকার উৎস যা হজমে সহায়তা করে। এক গ্লাস পানিতে মধুর সঙ্গে অ্যাপেল সাইডার ভিনিগার পান করতে পারেন।

শেয়ার করুন