১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৪:২৮:৩০ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


অল্পতেই ঘুম ভেঙে যায়? জেনে নিন ঘুম পাতলা হলে শরীরের কী ক্ষতি হয়?
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২২-০৯-২০২১
অল্পতেই ঘুম ভেঙে যায়? জেনে নিন ঘুম পাতলা হলে শরীরের কী ক্ষতি হয়?


রাতে রাস্তা দিয়ে একটি গাড়ি গেলেও ঘুম ভেঙে যায়? এমন অনেকেই আছেন যারা ঘরে আলপিন পর্যন্ত পড়লেও ঘুমের মধ্যে টের পান। তাদের ঘুম খুবই পাতলা। কথায় কথায় ঘুমে ব্যাঘাত ঘটে। টানা ঘুম হয় না বললেই চলে। কিন্তু যথেষ্ট বিশ্রাম হচ্ছে তো? শরীরের কোনও ক্ষতি হচ্ছে না তো এর কারণে?

পাতলা ঘুম যাদের, তাদের অধিকাংশেরই নির্বিঘ্ন বিশ্রাম হয় না। এর জের গিয়ে পড়ে হাড়ের স্বাস্থ্য, মস্তিষ্কের কাজ এবং মন-মেজাজের ওপর। ঘুমের মূলত চারটি ধাপ থাকে। প্রতি ধাপে মস্তিষ্ক, ফুসফুস, পেশি, হৃদযন্ত্রের কাজ ধীর হতে থাকে। শরীর শান্ত হয়। তৃতীয় ধাপে পৌঁছলে শরীরের সব অঙ্গ-প্রত্যঙ্গ সম্পূর্ণ বিশ্রামের পর্যায়ে পৌঁছায়। ঘুম গাঢ় হয়।

দিনের পর দিন যদি সেই গাঢ় ঘুমের পর্যায়ে না পৌঁছতে পারে শরীর, তখন বিভিন্ন অঙ্গ ক্লান্ত হতে থাকে। কাজ করতে অসুবিধা হয়। যেমন টানা পাতলা ঘুমের জেরে মস্তিষ্ক কাজ করা কমিয়ে দেয়। এমনকি, ডিমেনশিয়ার আশঙ্কাও তৈরি হয়।

আরও একটি সমস্যাও খুব দেখা যায় পাতলা ঘুমের কারণে। অনেকেরই বিপাক হার কমে যায় ভাল ঘুম না হলে। এর ফলে দ্রুত ওজন বাড়তে শুরু করতে পারে।

ফলে ঘুম যদি পাতলা হতে শুরু করে, তবে জানা দরকার তা কেন হচ্ছে। কয়েক ঘণ্টা গভীর ঘুম হওয়ার জন্য কী কী করা যেতে পারে, তাও ভাবা দরকার। সূত্র: হেল্থ লাইন, ক্লিভলাইন ক্লিনিক

শেয়ার করুন