১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৬:০৯:৪২ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


বিশ্ব শান্তি দিবসে যুদ্ধবিরতি পালনের আহ্বান জাতিসংঘের
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২২-০৯-২০২১
বিশ্ব শান্তি দিবসে যুদ্ধবিরতি পালনের আহ্বান জাতিসংঘের


বিশ্ব শান্তি দিবস আজ। প্রতিবছর ২১ সেপ্টেম্বর বিশ্বজুড়ে জাতিসংঘ ঘোষিত বিশ্ব শান্তি দিবস পালিত হয়। জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস দিবসটি উপলক্ষে বিশ্বের যুদ্ধবিরতি পালনের আহ্বান জানিয়েছেন।

চলতি বছর দিবসটির মূল প্রতিপাদ্য হচ্ছে ‘রিকভারিং বেটার ফর অ্যান ইকুইটেবল অ্যান্ড সাসটেইনেবল ওয়ার্ল্ড’ বা ‘একটি স্থিতিশীল ও সমতার বিশ্বের জন্য আরও ভালো অবস্থার পুনরুদ্ধার।’

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছেন, মানবতার এক সংকটময় মুহূর্তে এ বছর আন্তর্জাতিক শান্তি দিবস এসেছে। কভিড-১৯ আমাদের বিশ্বটাকে একেবারে ওলট-পালট করে দিয়েছে। এ অবস্থার মধ্যে সংঘাত নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে। জলবায়ু পরিস্থিতি দিনে দিনে আরও গুরুতর হচ্ছে। অসমতা ও দারিদ্র্য আরও বাড়ছে।

প্রসঙ্গত, একটি যুদ্ধমুক্ত, শান্তিময় বিশ্ব প্রতিষ্ঠার লক্ষে ১৯৮১ সালে জাতিসংঘ সাধারণ পরিষদে গৃহীত প্রস্তাব (নম্বর: ৩৬/৬৭) অনুযায়ী প্রতিবছর সেপ্টেম্বর মাসের তৃতীয় মঙ্গলবার বিশ্ব শান্তি দিবস পালনের সিদ্ধান্ত হয়। পরে ২০০১ সালে জাতিসংঘ সাধারণ পরিষদে গৃহীত অপর এক প্রস্তাবের (৫৫/২৮২) আলোকে ২০০২ সাল থেকে প্রতিবছর ২১ সেপ্টেম্বর বিশ্ব শান্তি দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত হয়।

শেয়ার করুন