২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ০৬:২৬:৫০ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


সিআইএ কর্মকর্তার শরীরে হাভানা সিনড্রোমের উপসর্গ!
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২২-০৯-২০২১
সিআইএ কর্মকর্তার শরীরে হাভানা সিনড্রোমের উপসর্গ!


বিশ্বজুড়ে মহামারি করোনাভাইরাস আতঙ্কের মধ্যেই এবার নতুন উপদ্রব হাভানা সিনড্রোম। এই রোগেও ভোগান্তির শেষ নেই। এর রয়েছে নানা লক্ষণ।

মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ’র ডিরেক্টর উইলিয়াম বার্নসের সঙ্গে চলতি মাসে ভারত ঘুরে যাওয়া এক সিআইএ কর্মকর্তার শরীরে হাভানা সিনড্রোমের উপসর্গ দেখা দিয়েছে।

জানা গেছে, মার্কিন গোয়েন্দা সংস্থার যে কর্মকর্তার শরীরে হাভানা সংক্রমণের লক্ষণ দেখা গেছে তাকে পর্যবেক্ষণে রাখা হয়েছে। ওই কর্মকর্তার পরিচয়ও গোপন রাখা হয়েছে।

এ বিষয়ে সিআইএর মুখপাত্র বলেন, আমরা নির্দিষ্ট ঘটনা বা কর্মকর্তাদের বিষয়ে মন্তব্য করি না। যখন ব্যক্তিরা সম্ভাব্য অস্বাভাবিক স্বাস্থ্যের ঘটনাগুলি রিপোর্ট করে তখন আমাদের জন্য নির্দিষ্ট প্রোটোকল রয়েছে। আমরা আমাদের কর্মকর্তাদের সুরক্ষার জন্য যা করতে পারি তা করব বলে জানান তিনি।

সম্প্রতি ২০০ জনের মতো মার্কিন কর্মকর্তা ও তাদের পরিবারের সদস্যরা হাভানা সিনড্রোমের জেরে অসুস্থ হয়ে পড়েছেন। এই রোগে মাইগ্রেন, বমি বমি ভাব, স্মৃতিশক্তি হ্রাস ও মাথা ঘোরার মতো কিছু কিছু উপসর্গ দেখা গেছে।

গত মাসে ভারতীয় বংশোদ্ভুত মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের হ্যানয় সফর তিন ঘণ্টা বিলম্বিত হয়। এর কারণ হিসেবে স্থানীয় মার্কিন দূতাবাস থেকে খবর পাওয়া গিয়েছিল, একজন ব্যক্তির দেহে এমন কিছু উপসর্গ দেখা দিয়েছে যার সঙ্গে হাভানা সিনড্রোমের উপসর্গের সাদৃশ্য রয়েছে। 

অন্যদিকে, গোয়েন্দা সংস্থার ডিরেক্টর উইলিয়াম বার্নস জানিয়েছেন, এই বছর জুলাই মাসে ওসামা বিন লাদেনকে ধরার অভিযানের নেতৃত্ব দেওয়া এক কর্মকর্তার দেহে হাভানা সিনড্রোম সংক্রমণের খোঁজ মেলে। 

ইউএস ন্যাশনাল একাডেমি অব সায়েন্সের বেশ কিছু গবেষকের মতে রেডিও তরঙ্গ থেকেই হাভানা সিনড্রোম সংক্রমণের জন্ম হতে পারে। যদিও এখনও এই দাবি প্রমাণিত নয়।

প্রসঙ্গত, ২০১৬ সালে কিউবার মার্কিন দূতাবাসে কর্মরত এক কর্মকর্তার দেহে প্রথম হাভানা সিনড্রোমের দেখা মিলেছিল।

সূত্র: সিএনএন

শেয়ার করুন