২৪ এপ্রিল ২০২৪, বুধবার, ০৮:৩৫:৩৪ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


পাকিস্তান থেকে জঙ্গিবিমান কেনার পরিকল্পনা আর্জেন্টিনার
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৯-০৯-২০২১
পাকিস্তান থেকে জঙ্গিবিমান কেনার পরিকল্পনা আর্জেন্টিনার


আর্জেন্টিনা এবার পাকিস্তানের কাছ থেকে ১২টি জেএফ-১৭ থান্ডার জঙ্গিবিমান কেনার পরিকল্পনা করছে বলে জানা গেছে। এসব জঙ্গিবিমান কেনার জন্য আর্জেন্টিনা ২০২২ সালের খসড়া বাজেটে ৬৪ কোটি ৪০ লাখ ডলার অর্থ বরাদ্দ দিয়েছে। আন্তর্জাতিক গণমাধ্যমের বরাত দিয়ে পাকিস্তান টুডে এ খবর দিয়েছে।

জানা গেছে, এরইমধ্যে এ বাজেট আর্জেন্টিনার জাতীয় সংসদে উপস্থাপন করা হয়েছে। তবে এর অর্থ এই নয় যে, চুক্তিটি চূড়ান্ত হয়েছে কারণ আর্জেন্টিনা এখনো এটি সই করেনি। অবশ্য, দেশটি পাকিস্তান থেকে জঙ্গিবিমান কিনতে চায়- সেটি পরিষ্কার।

বেশ কয়েকটি দেশের কাছ থেকে গত কয়েক বছর ধরে আর্জেন্টিনা জঙ্গিবিমান কেনার চেষ্টা করে আসছে কিন্তু অর্থের ঘাটতি অথবা ব্রিটেনের আপত্তির কারণে তা হয়নি। সর্বশেষ গত বছর দক্ষিণ কোরিয়ার কাছ থেকে জঙ্গিবিমান কেনার প্রচেষ্টা আটকে দিয়েছিল ব্রিটেন। 

উল্লেখ্য, জেএফ-১৭ থান্ডার বিমান হচ্ছে চীন ও পাকিস্তানের যৌথ প্রচেষ্টায় তৈরি এক ইঞ্জিনের মাল্টি রোল যুদ্ধবিমান। এ বিমান ইন্টারসেপশন, গ্রাউন্ড অ্যাটাক, জাহাজে হামলা ও নজরদারির কাজে ব্যবহার করা যায়। বিমানটির শতকরা ৪২ ভাগ চীনে তৈরি আর বাকিটা পাকিস্তানে। 

সূত্র : পার্সটুডে।

শেয়ার করুন