২০ এপ্রিল ২০২৪, শনিবার, ০১:৫১:১৪ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


এসির বিকল্প ‘সবচেয়ে সাদা রঙ’ তৈরি!
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৯-০৯-২০২১
এসির বিকল্প ‘সবচেয়ে সাদা রঙ’ তৈরি!


যুক্তরাষ্ট্রের পুরদু বিশ্ববিদ্যালয়ের গবেষক অধ্যাপক জিউলিন রুয়ান ও তার শিক্ষার্থীরা মিলে তৈরি করেছেন বিশ্বের সবচেয়ে সাদা রঙ। এরইমধ্যে গিনেজ বুকে 'সবচেয়ে সাদা রঙ' হিসেবে নাম উঠেছে এটির। কিন্তু আসল চমক হলো, বিজ্ঞানীরা বলছেন, এই রঙ এয়ার কন্ডিশনার (এসি) ব্যবহারের প্রয়োজনীয়তা কমিয়ে আনবে।

প্রশ্ন হচ্ছে, কেন এমন একটি রঙ তৈরির কথা মাথায় এলো বিজ্ঞানীদের? না, বিশ্বরেকর্ড গড়া নয়; বরং বৈশ্বিক উষ্ণায়ন কমিয়ে আনাই ছিল তাদের লক্ষ্য।

"সাত বছর আগে আমরা যখন এই প্রজেক্টটা শুরু করি, তখন আমরা জলবায়ু পরিবর্তন ও জ্বালানি বাঁচানোর বিষয়টি মাথায় রেখেই কাজ শুরু করেছিলাম," বলেন পুরদু বিশ্ববিদ্যালয়ের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক জিউলিন রুয়ান।

গবেষকরা জানান, তাদের উদ্দেশ্য ছিল এমন একটি রঙ তৈরি করা যা সূর্যের বিকিরণ প্রতিফলিত করতে পারবে। এই রঙটি ৯৮ দশমিক ১ শতাংশ সূর্যের বিকিরণ প্রতিফলিত করতে পারে; যেখানে বাজারের প্রচলিত রঙগুলো তা ৮০-৯০ শতাংশ প্রতিফলিত করে।

শুধু তাই নয়, নতুন আবিষ্কৃত এই রঙটি ইনফ্রারেড তাপও প্রবেশ করতে দিবে না। কোনো ভবনের ছাদে ও দেয়ালে এই রঙ এর প্রলেপ দেওয়া হলে, প্রাকৃতিকভাবেই ঘর ঠান্ডা থাকবে। যেমন, ১০০০ বর্গফুটের ছাদে যদি এই রঙ ব্যবহার করা হয়, তাহলে তা এয়ারকন্ডিশনারের ১০ কিলোওয়াট বিদ্যুৎ বাঁচাতে পারবে।

পুরদু বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা জানান, দুটি বৈশিষ্ট্যের কারণে এটি সবচেয়ে সাদা রঙ এ পরিণত হয়েছে- ব্যারিয়াম সালফেট নামক একটি কেমিক্যাল যৌগের নির্দিষ্ট ঘনত্ব এবং ব্যারিয়াম সালফেটের বিভিন্ন আকারের অণু।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, রঙটি বাজারে আনার জন্য পুরদু বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা ইতোমধ্যেই একটি কোম্পানির সঙ্গে চুক্তিতে এসেছেন। সূত্র: সাউথ চায়না মর্নিং পোস্ট

শেয়ার করুন