২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ০৮:১৯:২০ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


কেন বাড়ছে ডেঙ্গুর প্রকোপ
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৯-০৯-২০২১
কেন বাড়ছে ডেঙ্গুর প্রকোপ


দেশে করোনার সংক্রমণ যখন কমছে, তখন পাল্লা দিয়ে বাড়ছে ডেঙ্গুর প্রকোপ। প্রতিদিন এই রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হচ্ছেন দুই শতাধিক মানুষ। তাদের মধ্যেই কেউ কেউ মারা যাচ্ছেন। এছাড়া করোনাকালে ডেঙ্গু আক্রান্তের সব খবর গণমাধ্যমে আসে না বলে মনে করেন স্বাস্থ্যবিদরা। তারা বলছেন, ডেঙ্গু সংক্রান্ত সব তথ্য সরকারের কোনো দপ্তরে নেই। এমনকি এই নিয়ে কারো মাথাব্যথাও নেই। সমন্বিতভাবে ডেঙ্গু রোগীর চিকিৎসায় প্রয়োজনীয় পদক্ষেপও নেওয়া হচ্ছে না। চলতি বছর শিশুদের মধ্যে আক্রান্তের হার অনেক বেশি। এতে ডেঙ্গু চিকিৎসার অবস্থা অনেকটা বেহাল হয়ে পড়েছে। অন্যান্য বছরের চেয়ে এবার ডেঙ্গুর ধরনে কিছু পরিবর্তন এসেছে বলে জানিয়েছেন চিকিৎসকরা। ডেঙ্গু আক্রান্ত-মৃত্যুর পরিমাণ বেড়ে যাওয়া নিয়েও তারা বেশ কিছু কারণকে দায়ী করেছেন।

১৪ বছরের দিহানের গত দুই দিন ধরে জ্বর, মাথাব্যথা ও বমি বমি ভাব। তাই একজন মেডিসিন বিশেষজ্ঞের কাছে তাকে নিয়ে এসেছেন অভিভাবক। দিহানের শরীরে রোগের লক্ষণগুলো জেনে চিকিৎসকের ধারণা, তার ডেঙ্গু হয়েছে। তবু আরও নিশ্চিত হওয়ার জন্য ডেঙ্গু টেস্ট করালেন। টেস্টের রিপোর্ট বলছে, দিহান ডেঙ্গু আক্রান্ত। এ চিত্র কেবল দিহানের নয়, এমন শত শত চিত্র পুরো রাজধানীজুড়ে

বিভিন্ন বেসরকারি হাসপাতালে চিকিৎসা নিতে আসা ডেঙ্গু রোগীর স্বজনরা অভিযোগ করেন, চিকিৎসার জন্য তাদের শুধু অতিরিক্ত টাকা ব্যয় করতে হচ্ছে, তাই নয়। বেশিরভাগ ক্ষেত্রে ভোগান্তিতেও পড়তে হচ্ছে। সরকারি হাসপাতালে ডেঙ্গুর পরীক্ষা করাতে গেলে দেওয়া হচ্ছে করোনা টেস্টের শর্ত। বেসরকারি হাসপাতালে গেলে হাজার হাজার টাকার পরীক্ষা বাধ্যতামূলক।

দেশে ডেঙ্গু আক্রান্ত ও মৃত্যুর সঠিক তথ্য নেই বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদফতরের একাধিক কর্মকর্তা। তারা বলছেন, ২০১৯ সালে ডেঙ্গু ভয়াবহ আকার ধারণ করলে রাজধানীর সরকারি-বেসরকারি ৪১ হাসপাতালে তথ্য সংগ্রহের উদ্যোগ নেওয়া হয়। এরপর থেকে এই সংখ্যা আর বাড়েনি। এখনো ওই হাসপাতালগুলো থেকে পাঠানো তথ্যই সামগ্রিকভাবে প্রচার করা হচ্ছে। যা প্রকৃত আক্রান্ত ও মৃত্যুর তথ্য থেকে অনেক কম। অথচ শুধু ঢাকা শহরেই দুই শতাধিক বেসরকারি হাসপাতালে ডেঙ্গুর চিকিৎসা দেওয়া হয়ে থাকে। সাড়ে চার শতাধিক ডায়াগনস্টিক সেন্টারে করা হয় পরীক্ষা। হিসাবের বাইরেই থেকে যাচ্ছে এসব তথ্য।

শেয়ার করুন