১৬ এপ্রিল ২০২৪, মঙ্গলবার, ১০:১৯:৩৫ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


দুদকের মামলায় ফাঁসছেন সাবেক সচিবসহ ৭৫ জন
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৯-০৯-২০২১
দুদকের মামলায় ফাঁসছেন সাবেক সচিবসহ ৭৫ জন


এফএএস ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লি. ও ইন্টারন্যাশনাল লিজিং থেকে পি কে হালদার সিন্ডিকেটের ৪ হাজার ৩০০ কোটি টাকা আত্মসাতের ঘটনায় ২০টি মামলা দায়েরের প্রাথমিক অনুমোদন দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এসব মামলায় অর্থ আত্মসাতে জড়িত থাকার প্রমাণ পাওয়ায় ৭৫ জনকে আসামি করা হচ্ছে। আসামিদের মধ্যে সাবেক সিনিয়র সচিবসহ অন্তত দেড় ডজন প্রভাবশালী ব্যক্তির নাম রয়েছে। দুই-এক দিনের মধ্যে মামলাগুলো দায়ের করা হবে বলে কমিশন সূত্র জানিয়েছে।

মামলায় যাদের আসামি করা হচ্ছে, তাদের মধ্যে রয়েছেন:এফএএস ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লি.-এর চেয়ারম্যান ও সাবেক সিনিয়র সচিব মো. সিদ্দিকুর রহমান, ভাইস চেয়ারম্যান জাহাঙ্গীর আলম, সাবেক পরিচালক উজ্জ্বল কুমার নন্দী, পরিচালক বীরেন্দ্র কুমার সোম, পরিচালক এম এ হাফিজ, পরিচালক সোমা ঘোষ, মো. আতাহারুল ইসলাম, পি কে হালদার, ইন্টারন্যাশনাল লিজিংয়ের এমডি রাশেদুল হক, এসভিপি নাহিদা রুনাই, সৈয়দ আবেদ সামাদ, বাসুদেব ব্যানার্জি, পাপিয়া ব্যানার্জি, নওশেদুল ইসলাম, মো. নুরুজ্জামানসহ প্রতিষ্ঠানটির সব পরিচালক।

এছাড়া দুদকের তদন্ত টিম প্রাথমিকভাবে তথ্য পেয়েছে যে রেজিস্ট্রার অব জয়েন্ট স্টক কোম্পানির (আরজেএসসি) দায়িত্বশীল কর্মকর্তাদের গাফিলতির কারণে পি কে সিন্ডিকেট ভুয়া প্রতিষ্ঠানের নামে লাইসেন্স নিয়ে লিজিং থেকে ঋণের নামে শত শত কোটি টাকা আত্মসাতের সুযোগ পেয়েছে। কমিশন জয়েন্ট স্টকের সংশ্লিষ্ট কর্মকর্তাদের বিষয়ে খোঁজখবর নিচ্ছে। গাফিলতি প্রমাণিত হলে তাদের চার্জশিটের অন্তর্ভুক্ত করা হতে পারে বলে তদন্ত সংশ্লিষ্টরা জানিয়েছেন। এদিকে বাংলাদেশ সিকিউরিটিজ এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) তাদের দায়িত্ব সঠিকভাবে পালন করেছে কি না, সে বিষয়টিও খতিয়ে দেখছে দুদক। তাদের দায়িত্বে ইচ্ছাকৃত কোনো গাফিলতি পেলে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে বলে কমিশন সূত্র জানিয়েছে।

অন্যদিকে অভিযুক্তদের লেনদেনবিষয়ক বিভিন্ন তথ্যের জন্য ২০টি ব্যাংকে চিঠি দিয়েছেন দুদকের তদন্তকারী কর্মকর্তা। ইতিমধ্যে দুদক টিম বাংলাদেশ ব্যাংক থেকে এফএএস ফাইন্যান্স ও ইন্টারন্যাশনাল লিজিংয়ের পাঁচ বছরের অডিট প্রতিবেদন সংগ্রহ করে পর্যালোচনা করেছে। শিগিগরই সংশ্লিষ্ট কর্মকর্তাদের তলব করা হবে। এছাড়া সাবেক ডেপুটি গর্ভনর এস কে সুর ও এক্সিকিউটিভ ডাইরেক্টর শাহ আলমকেও জিজ্ঞাসাবাদ করা হতে পারে বলে দুদক সূত্র জানিয়েছে।

যেভাবে অর্থ আত্মসাৎ :

দুদকের অনুসন্ধান সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, পিপলস লিজিংয়ের মতো ইন্টারন্যাশনাল লিজিং ও এফএএস ফাইন্যান্সেও পি কে হালদার বিভিন্ন কাগুজে প্রতিষ্ঠানের মাধ্যমে লুটতরাজ চালিয়েছেন। দুদকের অনুসন্ধানে প্রাথমিকভাবে প্রমাণ পাওয়া গেছে যে এফএএস ফাইন্যান্স থেকে পি কে হালদার সংশ্লিষ্ট ২০টি প্রতিষ্ঠানের নামে জালিয়াতির মাধ্যমে ঋণ নেওয়া হয়েছে। এর মধ্যে এস এ এন্টারপ্রাইজ, মুন ইন্টারন্যাশনাল লি., সুখাদা প্রোপার্টিজ লি., ন্যাচার এন্টারপ্রাইজ, আরবি এন্টারপ্রাইজ, দিয়া শিপিং লি., নিউটেক এন্টারপ্রাইজ, নিউট্রিক্যাল লি., মেসার্স বর্ন, কণিকা এন্টারপ্রাইজ, দ্রিনান অ্যাপারেলস, এন্ড বি এন্টারপ্রাইজ, এমার এন্টারপ্রাইজ, জিঅ্যান্ডজি এন্টারপ্রাইজ, তামিম অ্যান্ড তালহা, হাল ইন্টারন্যাশনাল, মেরিন ট্রাস্ট লি., আর্থস্কোপ এবং এমটিবি মেরিন কাগুজে ও অস্তিত্বহীন প্রতিষ্ঠান হিসেবে প্রতীয়মান হয়েছে। দুটি প্রতিষ্ঠানের ঠিকানা পাওয়া গেলেও তা বন্ধ রয়েছে। ঋণ নেওয়া ঐ সব প্রতিষ্ঠানের মালিকেরাও তাদের বাসায় থাকেন না বা বিদেশে পলাতক রয়েছেন। জালিয়াতির মাধ্যমে ঋণ নেওয়া এসব প্রতিষ্ঠানের ঋণের বিপরীতে মর্টগেজ (বন্ধক) নেই বললেই চলে। ফলে ঋণের টাকা আদায়ের আর কোনো সম্ভাবনা নাই। দুদক টিম প্রমাণ পেয়েছে, এভাবে ২০টি কাগুজে প্রতিষ্ঠানকে প্রায় ১ হাজার ৩০০ কোটি টাকা ঋণ দেওয়া হয়, অথচ ঐ সব প্রতিষ্ঠানের হিসাবে এসব অর্থ যায়নি। বরং পি কে সিন্ডিকেটের বিভিন্ন হিসাবে বিতরণ করা হয়েছে।

দুদক কর্মকর্তারা বলছেন, মূলত এফএএস ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লি.-এর সংশ্লিষ্ট কর্মকর্তাগণ অসত্ উদ্দেশ্যে ক্ষমতার অপব্যবহার-পূর্বক প্রতারণার মাধ্যমে অপরাধমূলক বিশ্বাস ভঙ্গ করে ঋণ আবেদন যাচাই-বাছাই ছাড়াই কোনো মর্টগেজ গ্রহণ ছাড়াই প্রায় ২০টি কাগুজে প্রতিষ্ঠানকে ভুয়া ঋণ পাইয়ে দিতে সহযোগিতা করেছেন। এ জালিয়াতি অনুসন্ধানে কমিশন এফএএস ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লি.-এর চেয়ারম্যান, পরিচালনা পর্ষদ, ব্যবস্থাপনা পরিচালকসহ ২২ কর্মকর্তাকে জিজ্ঞাসাবাদ করেছে। দুদকের জিজ্ঞাসাবাদের এক পর্যায়ে পরিচালনা পর্ষদের চেয়ারম্যানসহ পরিচালকগণ ঋণ অনুমোদনে তাদের অনিয়মের কথা স্বীকার করেছেন এবং এজন্য তারা দুঃখ প্রকাশ করেছেন। প্রতিষ্ঠানটির কর্মকর্তারা জিজ্ঞাসাবাদে স্বীকার করেছেন যে পি কে হালদার প্রায় সময়ই এমডি রাসেল শাহরিয়ারের রুমে আসতেন এবং বোর্ড মিটিংয়ে প্রায়ই উপস্থিত থাকতেন। যদিও পি কে হালদার ঐ প্রতিষ্ঠানের কেউ ছিলেন না।

শেয়ার করুন