১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০১:৫৬:৫৪ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


মোদির চাদরের দাম উঠল ১ কোটি রুপি
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৯-০৯-২০২১
মোদির চাদরের দাম উঠল ১ কোটি রুপি


অঙ্গবস্ত্র। উপহার পেয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কোনো ভক্তের দেওয়া গায়ের চাদরটির সাধারণভাবে দাম ১০০ রুপি। কিন্তু নিলামে সর্বনিম্ন দাম রাখা হয়েছিল ৫০০ রুপি। নিলাম শুরু হয় মোদির জন্মদিন ১৭ সেপ্টেম্বর সকাল ১০টায়। সঙ্গে সঙ্গেই দাম বাড়তে শুরু করে। আর ২৭ ঘণ্টার মাথায় শনিবার দুপুর ১টায় দেখা যায়, ওই চাদরের দাম উঠেছে ১ কোটি রুপি।

গুজরাতের মুখ্যমন্ত্রী থাকার সময় থেকেই নিজের পাওয়া উপহার নিলামে বিক্রি করেন মোদি। এবার জন্মদিন থেকে শুরু হয়েছে সেই নিলাম। জানা গেছে, গত দুই বছরে দেশের বিভিন্ন প্রান্তে গিয়ে তিনি যেসব উপহার পেয়েছেন তার মধ্যে বাছাইসামগ্রী ভার্চুয়াল মাধ্যমে নিলাম হচ্ছে। ২০০১ সালের ৭ অক্টোবর প্রথম গুজরাতের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছিলেন তিনি। তার ২০ বছর পূর্ণ হচ্ছে এবার। ওইদিন পর্যন্ত চলবে নিলাম।

শুধু বিভিন্ন অনুষ্ঠানে গিয়ে পাওয়া উপহারই নয়, তার সঙ্গে দেখা করতে এসে বিশিষ্টরা যে স্মারক দিয়েছেন মোদিকে, তা-ও উঠেছে নিলামে। বিভিন্ন গুরুত্বপূর্ণ ভবনের মডেল, পেন্টিং, স্মারক পেয়েছেন তা-ও নিলামে রাখা হয়েছে।

তবে সবচেয়ে আকর্ষণীয় যেসব উপহার নিলামে উঠেছে সেগুলোর মধ্যে সদ্যসমাপ্ত টোকিয়ো অলিম্পিক্সে ট্রাক অ্যান্ড ফিল্ড ইভেন্টে দেশের প্রথম অ্যাথলিট হিসেবে সোনার পদক জেতা নীরজ চোপড়ার থেকে পাওয়া। চলতি ই-নিলামে তার সেই সোনা জয়ী জ্যাভলিন উঠেছে নিলাম। শুক্রবার দর শুরু হয়েছিল ১ কোটি রুপি থেকে। শনিবার দুপুরেই তা ১০ কোটি রুপি ছাড়িয়ে যায়। এখনো ১৯ দিন ধরে চলবে নিলাম। মোদির চাদর থেকে নীরজের জ্যাভলিনের মূল্য কোন উচ্চতায় পৌঁছায় তা জানা যাবে ৭ অক্টোবর। কেন্দ্রের তরফে জানানো হয়েছে, সংস্কৃতি মন্ত্রণালয়ের উদ্যোগে এই নিলাম থেকে প্রাপ্ত অর্থ ব্যয় হবে নমামি গঙ্গে প্রকল্পের জন্য।

অলিম্পিক্সে ব্রোঞ্জ জয়ী নারী কুস্তিগীর লভলিনা বড়গোঁহাইয়ের গ্লাভস জোড়ার প্রাথমিক দর ছিল ৮০ লাখ রুপি। ইতোমধ্যেই তা ১ কোটিতে পৌঁছেছে। এই নিলামে রয়েছে প্যারালিম্পক্সে সোনা জয়ী ও বিশ্ব রেকর্ডের মালিক সুমিত অন্তিলের জ্যাভেলিনও। রয়েছে নারী হকি দলের অধিনায়ক রানি রামপালের স্টিক। রয়েছে লভলিনার বক্সিং গ্লাভস, অবনী লেখারার টি-শার্ট ছাড়াও অনেক উল্লেখযোগ্য সামগ্রী। রয়েছে মোদির উপহার পাওয়া ঘণ্টা থেকে তুলসী গাছসহ অনেক কিছুই। অনলাইন নিলাম চলছে pmmementos.gov.in ওয়েবসাইটের মাধ্যমে।

সূত্র : আন্দবাজার পত্রিকা

শেয়ার করুন