২০ এপ্রিল ২০২৪, শনিবার, ০৮:৪২:০৫ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


সৌদি বিমান ঘাঁটিতে আরও এফ-১৬ মোতায়েন করলো যুক্তরাষ্ট্র
ভোরের ধ্বনি ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২৩-০৭-২০২১
সৌদি বিমান ঘাঁটিতে আরও এফ-১৬ মোতায়েন করলো যুক্তরাষ্ট্র সৌদি বিমান ঘাঁটিটির পাশাপাশি এফ-১৬ জঙ্গিবিমানের ছবিও প্রকাশ করা হয়েছে।


সৌদি আরবের রাজধানী রিয়াদের দক্ষিণ অংশে অবস্থিত প্রিন্স সুলতান বিমান ঘাঁটিতে আরও কিছু এফ-১৬ জঙ্গিবিমান মোতায়েন করেছে যুক্তরাষ্ট্র।

বুধবার মার্কিন সেনাবাহিনীর সেন্ট্রাল কমান্ড নিজেদের অফিসিয়াল আরবি-ভাষার টুইটার পেজে দেয়া এক পোস্টে জানিয়েছে, গত সপ্তাহে ওই ঘাঁটিতে এসব যুদ্ধবিমান পাঠানো হয়েছে।পোস্টে সৌদি বিমান ঘাঁটিটির পাশাপাশি এফ-১৬ জঙ্গিবিমানের ছবিও প্রকাশ করা হয়েছে। এতে দাবি করা হয়েছে, ওই বিমান ঘাঁটির প্রতিরক্ষা সক্ষমতা বৃদ্ধি এবং ইউএস সেন্ট্রাল কমান্ডের অভিযানগুলোকে পৃষ্ঠপোষকতা দিতে এসব জঙ্গিবিমান মোতায়েন করা হয়েছে।

প্রিন্স সুলতান বিমান ঘাঁটি সৌদি আরবে অবস্থিত মার্কিন সেনাদের অন্যতম প্রধান সামরিক ঘাঁটি যেখানে শত শত মার্কিন সেনা মোতায়েন রয়েছে।

যুক্তরাষ্ট্র ও তার আঞ্চলিক মিত্রদের সহযোগিতায় সৌদি আরব ২০১৫ সালের মার্চ মাস থেকে দারিদ্রপীড়িত ইয়েমেনের ওপর ভয়াবহ আগ্রাসন শুরু করে। ইয়েমেনের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট আব্দ রাব্বু মানসুর হাদিকে ক্ষমতায় বসাতে ও দেশটির জনপ্রিয় হুথি আনসারুল্লাহ আন্দোলনকে ধ্বংস করতে ওই আগ্রাসন চালানো হয়; যদিও ছয় বছর হামলা চালিয়েও এর একটি লক্ষ্যও অর্জন করতে পারেনি রিয়াদ।

ইয়েমেনের সেনাবাহিনী এবং আনসারুল্লাহ যোদ্ধারা সৌদি আগ্রাসনের বিরুদ্ধে ক্রমান্বয়ে শক্তি অর্জন করেছে এবং আগ্রাসী বাহিনীকে কিংকর্তব্যবিমূঢ় অবস্থায় ফেলে দিয়েছে। 

সৌদি আরবে মোতায়েন মার্কিন সেনারা ইয়েমেনের ওপর সৌদি আগ্রাসনে সরাসরি পৃষ্ঠপোষকতা দিচ্ছে। এছাড়া, যুক্তরাষ্ট্র থেকে আমদানি করা অস্ত্র দিয়ে ইয়েমেনে আগ্রাসন চালাচ্ছে সৌদি আরব।

শেয়ার করুন