২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ০৫:৪৯:০৮ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


নরওয়েতে সমাজতন্ত্রের জয়
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৬-০৯-২০২১
নরওয়েতে সমাজতন্ত্রের জয় সংগৃহীত ছবি


নরওয়ের ভোটাররা সোমবার (১৩ সেপ্টেম্বর) তাদের রক্ষণশীল প্রধানমন্ত্রীকে ক্ষমতাচ্যুত করে। ওইদিন  দেশটির জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। দীর্ঘ আট বছর পর রক্ষণশীল ডানপন্থী দলের প্রধান এবং নরওয়ের প্রধানমন্ত্রী এরনা সোলবার্গকে তার ক্ষমতা ছাড়তে হলো। কারণ নরওয়ের সম্ভাব্য প্রধানমন্ত্রী হিসেবে লেবার পার্টির প্রধান জোনাস গহর স্টোর শপথ নিতে যাচ্ছেন। 

লেবার পার্টি, সমাজতান্ত্রিক বাম দল এবং সেন্টার পার্টি নিয়ে গঠিত জোট সংসদের মোট ১৬৯টি আসনের মধ্যে মোট ৮৯টি আসন জয় লাভ করে সংসদে সংখ্যাগরিষ্ঠতা লাভ করে।

ভোটগ্রহণ শেষ হওয়ার মাত্র ঘণ্টা দু’য়েক পরে সোমবার গভীর রাতে রক্ষণশীল ডানপন্থী দলের নেতা প্রধানমন্ত্রী এরনা সোলবার্গ পরাজয় স্বীকার করেন এবং আট বছর ক্ষমতায় থাকার পর তিনি স্থানীয় সময় রাত ১১টায় জোনাস গহর স্টারকে ফোন করে তার নির্বাচনী জয়ের জন্য অভিনন্দন জানান।

উল্লেখ্য, এবারের নির্বাচনে জয়ী লেবার পার্টি ২০১৭ সালের নির্বাচনে পেয়েছিল ২৭.৪ শতাংশ ভোট যা এবারের নির্বাচনে প্রাপ্ত ভোটের চেয়ে প্রায় ১ শতাংশ বেশি। অপরদিকে ক্ষমতাসীন রক্ষনশীল ডানপন্থী দল গতবারের চেয়ে এবার প্রায় ৫ শতাংশ ভোট কম পাওয়ায় ক্ষমতায় যেতে ব্যর্থ হয়।

এবার মোট ১০টি দল বিভিন্ন সংখ্যক আসন নিয়ে নরওয়ের জাতীয় সংসদে (স্টুরটিং) জায়গা করে নিয়েছে। গতকাল মঙ্গলবার সকাল ৯টায় নরওয়েজিয়ান নির্বাচন কমিশনের তথ্যানুযায়ী লেবার পার্টি ২৬.৪ শতাংশ, রক্ষণশীল ডানপন্থী দল ২০.৫ শতাংশ, সেন্টার পার্টি ১৩.৬ শতাংশ, প্রগতি পার্টি ১১.৭ শতাংশ, সমাজতান্ত্রিক বাম দল ৭.৫ শতাংশ, লাল দল ৪.৭ শতাংশ, বাম দল ৪.৫ শতাংশ, ক্রিশ্চিয়ান পিপলস পার্টি ৩.৮ শতাংশ, গ্রিন পার্টি ৩.৮ শতাংশ এবং পেসেন্টফোকাস নামের দলটি ০.২ শতাংশ ভোট পেয়েছে।

সুইডেনে সংসদে আসন পেতে হলে প্রতিটি দলকে মোট ভোটের ন্যূনতম ৪ শতাংশ ভোট পেতে হয়। তবে প্রতিবেশী দেশ নরওয়ের ক্ষেত্রে সে আইন প্রযোজ্য নয়। ৪ শতাংশের চেয়ে কম ভোট পেলেও নরওয়ের ছোট দলগুলো সেদেশের সংসদে আসন লাভ করতে পারে। 

এছাড়াও নরওয়ের নির্বাচনে মোট ১১টি নির্বাচনী জেলা থেকে সংসদের ১৬৯টি আসনের মধ্যে ১৫০টি আসনে সরাসরি নির্বাচিত হয়ে আসতে হয়। বাকি ১৯টি আসন সরকার গঠনের জন্য গুরুত্বপূর্ণ হয়ে ওঠে।

নির্বাচনে জয়ী হয়ে নরওয়ের ভবিষ্যত নতুন প্রধানমন্ত্রী লেবার পার্টির প্রধান জোনাস গহর স্টোর বলেন, আজ আমি এমন একটি দলকে নেতৃত্ব দিতে পেরে উচ্ছ্বাস প্রকাশ করতে চাই, যারা দলের কর্মী বাহিনীতে যোগ দিয়ে অবিশ্বাস্যভাবে লড়াই করে জয় ছিনিয়ে এনেছে।

সূত্র: নিউইয়র্ক টাইমস

শেয়ার করুন