২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ১০:২৬:২৬ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


খুলনায় কোরবানীর বর্জ্য অপসারণ শুরু, কেসিসির ৮০০ কর্মী মাঠে
ভোরের ধ্বনি ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২১-০৭-২০২১
খুলনায় কোরবানীর বর্জ্য অপসারণ শুরু, কেসিসির ৮০০ কর্মী মাঠে পবিত্র ঈদুল আজহায় পশু কোরবানির জন্য নগরীর ৩১টি ওয়ার্ডের ১৪০ পয়েন্ট নির্ধারণ করে দেয়।


খুলনায় ২৪ ঘন্টার মধ্যে কোরবানীর সকল বর্জ্য অপসারণ সম্ভব হবে। এ লক্ষ্যে সিটি করপোরেশন (কেসিসি) আজ বুধবার দুপুর থেকেই কাজ শুরু করেছে। এর আগে কেসিসি পবিত্র ঈদুল আজহায় পশু কোরবানির জন্য নগরীর ৩১টি ওয়ার্ডের ১৪০ পয়েন্ট নির্ধারণ করে দেয়। এর বাইরেও বিভিন্ন স্থানে কোরবানী করা হয়েছে।

কেসিসি'র ভেটেরিনারি সার্জন ডা. মোহাম্মদ রেজাউল করীম জানান, কোরবানির পশুর বর্জ্য ২৪ ঘণ্টার মধ্যে অপসারণের সব প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। জীবাণুমুক্ত করতে ছিটানো হচ্ছে ব্লিচিং পাউডার ও স্যাভলন। দুপুর থেকেই বর্জ্য অপসারণের কাজ শুরু হয়। পরিবেশ দূষণ রোধে এই উদ্যোগ নেওয়া হয়েছে। প্রতি বছর ঈদুল আজহার দিন খুলনা মহানগরীতে বাড়ির সামনে এবং রাস্তার ওপর গরু-ছাগল কোরবানি দেওয়া হয়। এর ফলে পরিবেশ দূষিত হয়। এতে দুর্গন্ধ ছড়ায় এবং ড্রেনের পানি চলাচল বিঘ্নিত হয়। বর্জ্য অপসারণে পরিচ্ছন্নতাকর্মীদের বেগ পেতে হয়। এছাড়া পশু জবাই দেখে অনেক শিশু ভয় পায়। এ অবস্থা নিরসনে মন্ত্রণালয়ের নির্দেশে এবার ঈদে কোরবানির পশুর বর্জ্য অপসারণ, মশক নিধন কাজ এবং করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে নগরীর সড়ক জীবাণুমুক্ত করার কাজ একসঙ্গে চলবে। এ জন্য বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের সব কর্মকর্তা-কর্মচারীর ছুটি বাতিল করা হয়েছে। ২৪ ঘণ্টার মধ্যে বর্জ্য অপসারণে ও নগরীর বিভিন্ন স্থান জীবাণুমুক্ত করতে ৬ টন ব্লিচিং পাউডার এবং ৪০০ লিটার স্যাভলন ক্রয় করা হয়েছে। এগুলো জনসংখ্যা অনুযায়ী ওয়ার্ডে ওয়ার্ডে বিতরণ করা হয়েছে। ৩১ ওয়ার্ডে প্রায় ৮০০ জন কর্মী কাজ করবেন।

শেয়ার করুন