২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০২:০৭:৩৮ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


পরমাণু ইস্যু নিয়ে ইরান ও আইএইএ’র নতুন সমঝোতাকে স্বাগত জানাল ইইউ
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৩-০৯-২০২১
পরমাণু ইস্যু নিয়ে ইরান ও আইএইএ’র নতুন সমঝোতাকে স্বাগত জানাল ইইউ


ইরানের পরমাণু কর্মসূচির ওপর নজরদারি অব্যাহত রাখার ব্যাপারে দেশটির সঙ্গে আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএ’র যে সমঝোতা হয়েছে তাকে স্বাগত জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিষয়ক উপ প্রধান এনরিকো মুরা বলেছেন, ইরানের পরমাণু কর্মসূচি সম্পর্কে তথ্য জানার ক্ষেত্রে এই সমঝোতা ইতিবাচক ভূমিকা পালন করবে।

রবিবার ইরানের পরমাণু কেন্দ্রগুলোতে স্থাপিত আইএইএ’র পর্যবেক্ষণ ক্যামেরাগুলো সার্ভিস করার পাশাপাশি এগুলোর মেমোরি কার্ড প্রতিস্থাপন করতে সম্মত হয়েছে দু’পক্ষ। শিগগিরই এ কাজ করার জন্য আইএইএ’র পরিদর্শকরা তেহরান সফরে আসবেন।

দু’পক্ষ ওই সমঝোতায় পৌঁছার কয়েক ঘণ্টা পর মুরা এক টুইটার বার্তায় লিখেছেন, এটি ইরান সংক্রান্ত কূটনৈতিক আলোচনার পরিবেশকে আরও প্রাণবন্ত করবে। ইইউ ইরানের পরমাণু সমঝোতার পূর্ণাঙ্গ বাস্তবায়নে বিশ্বাসী বলেও তিনি মন্তব্য করেন। মুরা বলেন, ভিয়েনায় ইরানের পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের আলোচনা অবিলম্বে শুরু করতে হবে।

এদিকে আইএইএ’র মহাসচিব রাফায়েল গ্রোসিও তেহরান থেকে ভিয়েনায় পৌঁছে তার সফরকে ফলপ্রসূ আখ্যায়িত করে বলেছেন, মতপার্থক্য নিরসনের ক্ষেত্রে দু’পক্ষ ইতিবাচক পদক্ষেপ নিতে সম্মত হয়েছে। রবিবার গ্রোসির তেহরান সফরে ইরান ও আইএইএ’র মধ্যে পরমাণু স্থাপনাগুলোতে নজরদারি সংক্রান্ত ওই সমঝোতা অর্জিত হয়।

শেয়ার করুন