২৪ এপ্রিল ২০২৪, বুধবার, ১১:৪৬:১০ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


ঈদ আনন্দ নেই বনজীবী ও গারো পাহাড়ে
ভোরের ধ্বনি ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২০-০৭-২০২১
ঈদ আনন্দ নেই বনজীবী ও গারো পাহাড়ে নের গহীন থেকে মধু-গোলপাতা-গড়ান কাঠ আর নদ-নদীর মাছ বিক্রি করে তাদের সংসার চলে।


সুন্দরবনে তাদের জীবন, সুন্দরবনই তাদের জীবীকা। বনের গহীন থেকে মধু-গোলপাতা-গড়ান কাঠ আর নদ-নদীর মাছ বিক্রি করে তাদের সংসার চলে। পানিতে কুমির আর ডাঙ্গায় বাঘের ঝুঁকি নিয়ে তারা বনের ভেতরে যান, চরম অনিশ্চয়তার মধ্যে রেখে যান পরিবার পরিজনদের। অনেকে ফিরে আসেন, কেউ কেউ ফেরেন না। সুন্দরবন লাগোয়া গ্রামগুলোর বনজীবীদের কষ্ট যেন ফুরায় না। পরিবারের সবাই মিলে কঠিন সংগ্রাম করে তিনবেলা ভাত জোটাতে পারেন না তারা। এ অবস্থায় এবার আসছে ঈদ। ঈদের আনন্দ তাদের মাঝে নেই। সুন্দরবন সংলগ্ন মঠাবাড়ি, কাশিয়াবাদ, কয়রা চার নম্বর, পাঁচ নম্বর, ছয় নম্বর, পাথরখালী, মাটিকাটা, গাববুনিয়া, শাকবাড়িয়া, হরিহরনগর, গাতিঘেরি, বীনাপানি, জোড়শিং, আংটিহারা, গোলখালী প্রভৃতি গ্রামের মানুষদের সাথে কথা বলে জানা গেছে তাদের অবর্ণনীয় কষ্টের কথা।
খুলনা, বাগেরহাট ও সাতক্ষীরা জেলার বড় একটি অংশ জুড়ে রয়েছে সুন্দরবন। তাই অঞ্চলগুলোর মানুষের জীবন জীবীকা প্রতিনিয়ত আবর্তিত হয় সুন্দরবনকে ঘিরে। একসময় সুন্দরবন ছিল প্রাকৃতিক সম্পদে ভরা। যত দিন যাচ্ছে বন উজার হচ্ছে। কমে আসছে বনজ সম্পদ। সিডর, আইলা, আম্পান, ইয়াসের মত বড় বড় প্রাকৃতিক দুর্যোগ সুন্দরবন এবং এর সাথে নির্ভরশীল মানুষগুলোর জীবন তছনছ করে দিয়েছে। দরিদ্র থেকে চরম দরিদ্র করে দিয়েছে বন নির্ভর মানুষগুলোকে।

খুলনা থেকে ১০০ কিলোমিটার দূরে কয়রা উপজেলা। এক সময় এ এলাকায় জনবসতি ছিল না বললেই চলে। প্রায় একশ’ বছর ধরে এ উপজেলায় বাস করছে আদিবাসী মুন্ডা সম্প্রদায়। সময়ের সাথে সাথে তাদের নিজস্ব ভাষা ‘মুন্ডারি’ হারিয়ে গেছে। শত বছর ধরে তারা সুন্দরবনের ওপর নির্ভরশীল। বর্তমানে প্রায় ৩শ’ পরিবার নিয়ে তাদের এ সম্প্রদায়ের সরদার দুর্গাপদ মুন্ডা জানালেন, ঈদ পূজা পার্বন এখন আমাদের মধ্য থেকে এক প্রকার উঠে গেছে। তাই এসব উৎসব আমাদের কাছে অন্য দিনগুলোর মতোই। মাছ, কাঁকড়া শিকার তাদের প্রধান জীবীকা। বাধ্য হয়ে এখন অনেকেই অন্যের জমি চাষাবাদ করে থাকেন।
পাথরখালী, মাটিকাটা, গাববুনিয়া, শাকবাড়িয়া, হরিহরনগর, গাতিঘেরি, বীনাপানি, জোড়শিং গ্রামের বনজীবীদের সাথে কথা বলে জানা গেছে তাদের দুর্দশার কথা। মাটিকাটা গ্রামের মৌয়াল আরাফ শেখ, হাসিব মোল্লা, জয়নাল ও সিদ্দিকুর জানালেন, গত ১ এপ্রিল থেকে দু’মাস মধু সংগ্রহ মৌসুমে তারা বনে গিয়েছিলেন। কিন্তু এবার তারা খুব বেশি মধু সংগ্রহ করতে পারেননি। জীবনের ঝুঁকি নিয়ে মধু মৌসুমে আনা মধু বিক্রি করে তাদের সারা বছর সংসার চালাতে হয়। ঈদ কেমন হবে এবার এমন প্রশ্নের জবাবে তারা বলেন, গত ৮/১০ বছর তারা ঈদ বা কোনো উৎসব উদযাপন করতে পারেন না অভাবের কারণে। পরিবারের সদস্যদের নতুন কাপড় কিনে দেয়ার মত সামর্থ্য তাদের নেই। আংটিহারা, গোলখালী গ্রামের বাওয়ালী হাশমত ও আজিজুল জানিয়েছেন, সুন্দরবনে এখন কাঠ আহরণ বন্ধ রয়েছে। ডিসেম্বর মাস থেকে এপ্রিল মাস পর্যন্ত গোলপাতাসহ কাঠ আহরণের অনুমতি দেয় বনবিভাগ। বর্তমানে চোরাই পথে অনেকেই সুন্দরবনের কাঠ চুরি করে নিয়ে যায়। তাই বৈধভাবে সুন্দরবনে ঢোকা বাওয়ালীরা সমস্যায় পড়ে যান। কাঠ বিক্রি করে যে লাভ হয় তাই দিয়ে সংসার চালানো দুষ্কর হয়ে পড়ে।

শেয়ার করুন