২৪ এপ্রিল ২০২৪, বুধবার, ১১:২৭:২৭ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


দিনাজপুরে ক্ষেতে বাড়ছে 'আলোক ফাঁদে'র ব্যবহার
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১০-০৯-২০২১
দিনাজপুরে ক্ষেতে বাড়ছে 'আলোক ফাঁদে'র ব্যবহার


দিনাজপুরে ভাল ফসল পেতে আর্থিক সাশ্রয়ের পাশাপাশি কীটনাশক মুক্ত চাষাবাদে ফসলের জমিতে আলোক ফাদঁ বসানো হয়েছে। কৃষকদের আমন ক্ষেতে যেন পোকা ও রোগ-বালাই আক্রমণ করতে না পারে এবং কি ধরনের পোকা রয়েছে তা নির্ণয় করে ব্যবস্থা নিতে কৃষি বিভাগ এ কাজ শুরু করেছে।

কাহারোলের উপজেলার ১৮টি ব্লকের জমি ক্ষেতে গত বৃহস্পতিবার সন্ধ্যায় আলোক ফাদঁ কার্যক্রম শুরু হয়েছে। এতে কৃষকের অপ্রয়োজনীয় কীটনাশক ব্যবহার কমছে, আর ফসল থাকছে অনেকটা বিষমুক্ত।   

ধান ক্ষেতে আলোক ফাদঁ স্থাপন করে পোকা দমনের পাশাপাশি পোকা আক্রমণ হলে কি ধরনের ব্যবস্থা গ্রহণ করতে হবে সে ব্যাপারে প্রচার শুরু করেছে ওই বিভাগের কর্মকর্তারা। 

চাষাবাদে আর্থিক সাশ্রয়ের পাশাপাশি ভাল ফসল হওয়ায় কৃষককে লাভবান করবে এ ‘আলোক ফাঁদ’। তাই এ ‘আলোক ফাঁদ’ পদ্ধতি কৃষকের কাছে জনপ্রিয় হয়ে উঠেছে। আমন ধানসহ ফসল চাষে স্বল্প খরচে পরিবেশ বান্ধব ‘আলোক ফাঁদ’ ব্যবহারে ব্যাপক সফলতা এনে দিবে কৃষকের। 

কৃষি বিভাগ সূত্র জানায়, আমন ধানের ক্ষেতের আইলে কোথাও পানি ভর্তি পাত্রে, কোথাও কাগজের উপড় আলো জ্বালিয়ে ধানে আক্রমণাত্মক বিভিন্ন পোকা ধরছেন। কৃষকরা নিজে জমিতে এই পোকাগুলোর উপস্থিতি দেখে ক্ষেতে পোকার আক্রমণের আগেই কোন ঔষধ প্রয়োগ করতে হবে, তা সহজেই নিরূপণ করতে পারছেন। এতে কৃষকদের খরচ অনেকটা কমে আসছে এবং ধানের উৎপাদনের পরিমাণও বৃদ্ধি পাচ্ছে। 

ধান ক্ষেতে আলোক ফাঁদে উপকারী পোকার মধ্যে ড্যামসেল ফ্লাই ও মাকড়সা এবং ক্ষতিকর পোকার মধ্যে মাজরা পোকা ও সবুজ পাতা ফড়িংয়ের উপস্থিতি পাওয়া যায়। এর মাধ্যমে ধানের উপকারী পোকা সংরক্ষণ এবং ক্ষতিকর পোকা দমনের ব্যবস্থা গ্রহণ করা হয়।

কাহারোলের রামচন্দ্রপুর গ্রামের প্রান্তিক কৃষক দীনেশ চন্দ্র রায় বলেন, উচ্চ মূল্যের কীটনাশক ব্যবহার করে ফসলের ক্ষতিকারক পোকামাকড় দমনে প্রচলিত পদ্ধতির পরিবর্তে নাম মাত্র খরচে 'আলোক ফাঁদ' ব্যবহারে সুফল পাচ্ছে চাষিরা।

কাহারোল উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কৃষি কর্মকর্তা আবু জাফর মো. সাদেক বলেন, ব্লাষ্ট  ও কারেন্ট পোকা প্রতিরোধের জন্য কৃষকদের মাঝে লিফলেট, প্রেসক্রিপশন বিতরণ করা হচ্ছে। কৃষকদের দলীয় আলোচনা সভার মাধ্যমে এর উপকারিতা অবহিত করা হচ্ছে।

তিনি আরও বলেন, আলোক ফাঁদ প্রযুক্তি একটি পরিবেশবান্ধব ও অর্থ সাশ্রয়ী পদ্ধতি। এতে চাষিরা নিজেরাই ক্ষতিকর ও উপকারী পোকা শনাক্ত করে ক্ষতিকর পোকামাকড় দমনের ব্যবস্থা করতে সক্ষম হবেন বলেও তিনি আশা ব্যক্ত করেন।

শেয়ার করুন