২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ০৭:৩৬:৫৩ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


ফরিদপুরে বন্যা পরিস্থিতির উন্নতি হলেও বেড়েছে নদী ভাঙন
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১০-০৯-২০২১
ফরিদপুরে বন্যা পরিস্থিতির উন্নতি হলেও বেড়েছে নদী ভাঙন ফরিদপুরে বন্যা পরিস্থিতির উন্নতি।


ফরিদপুরে পদ্মা নদীর পানি কমতে থাকায় বন্যা পরিস্থিতি আরো উন্নতি হয়েছে। গত ২৪ ঘণ্টায় গোয়ালন্দ পয়েন্টে পদ্মা নদীর পানি ১৬ সেন্টিমিটার কমে তা বিপদসীমার ২৮ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

টানা ৪ দিন ধরে পদ্মার পানি কমতে থাকায় সদর উপজেলার অম্বিকাপুর ও আলিয়াবাদ ইউনিয়নে কিছুটা উন্নতি হলেও পদ্মার পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হওয়ায় নিম্নাঞ্চলগুলো এখনো পানির নিচে তলিয়ে আছে।

ফলে সদর উপজেলার ডিক্রিরচর, নর্থচ্যানেল ইউনিয়ন ছাড়াও সদরপুর ও চরভদ্রাসন উপজেলার বেশ কয়েকটি ইউনিয়নের মানুষ এখনো পানিবন্দি হয়ে রয়েছে। বানভাসী এসব এলাকায় এখনো বিশুদ্ধ পানি ও খাদ্যের তীব্র সংকট চলছে। করোনাকালীন এবং বন্যার কারণে দীর্ঘদিন ধরে কাজ না থাকায় অনেকেই পরিবার-পরিজন নিয়ে মানবেতর জীবনযাপন করছে।

এদিকে, পদ্মা, আড়িয়াল খাঁ ও মধুমতি নদীর পানি কমতে শুরু করলেও এসব এলাকায় নদী ভাঙন বেড়েছে আশঙ্কাজনক হারে। আলফাডাঙ্গায় মধুমতি নদীর ভাঙনে সেখানকার কয়েকশ পরিবার দিশেহারা অবস্থায় দিন কাটাচ্ছে।

পানি উন্নয়ন বোর্ডের পক্ষ থেকে জিও ব্যাগ ভর্তি বালুর বস্তা ফেললেও কোনো ক্রমেই ভাঙনরোধ করা যাচ্ছে না। ফলে নদী তীরের মানুষ এখন আতঙ্কিত হয়ে দিন কাটাতে বাধ্য হচ্ছে।

শেয়ার করুন