২৩ এপ্রিল ২০২৪, মঙ্গলবার, ০৪:৫০:৪৮ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


চীনের বিআরআই প্রকল্প পরিবেশ অবক্ষয়ের কারণ: আইএফএফআরএএস
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৮-০৯-২০২১
চীনের বিআরআই প্রকল্প পরিবেশ অবক্ষয়ের কারণ: আইএফএফআরএএস


বিশ্বব্যাপী বিআরআই প্রকল্প বাস্তবায়িত হবে পাঁচটি মহাদেশে। তবে চীনের বেল্ট রোড ইনিশিয়েটিভ (বিআরআই) জলবায়ু পরিবর্তনের জন্য হুমকিস্বরূপ। কারণ ইন্টারন্যাশনাল ফোরাম ফর রাইটস অ্যান্ড সিকিউরিটি (আইএফএফআরএএস) চলতি সপ্তাহে জানিয়েছে, চীনা প্রকল্পে পরিবেশগত নির্দেশিকা খুব বেশি অনুসরণ করা হয় না। 

আইএফএফআরএএস আরও জানিয়েছে, বিশ্বে প্রায় ৯০ শতাংশ এনার্জি প্রকল্প কার্বন এবং জীবাশ্ম জ্বালানির ওপর নির্ভরশীল। কয়লা পোড়ানোর কারণেই ৪৬ শতাংশ কার্বন ডাই অক্সাইড সৃষ্টি হয় এবং বিদ্যুৎ খাত থেকে উৎপন্ন হয় ৭২ শতাংশ গ্রিনহাউস গ্যাস। পরিবেশের জন্য ক্ষতিকর গ্যাস উৎপাদনের মাধ্যমে বিআরআই প্রকল্প পরিবেশ এবং জলবায়ুর ওপর প্রভাব বাড়িয়ে তুলতে চলেছে।

উড্রো উইলসন সেন্টারে চায়না এনভায়রনমেন্ট ফোরামের পরিচালক জেনিফার টার্নার বলেন, চীন যা বিক্রি করছে তা হচ্ছে চীন উন্নয়ন মডেল।  

কমিউনিস্ট শাসকরা বিআরআইকে পরিবেশগতভাবে টেকসই এবং সবুজ প্রকল্প হিসাবে অভিহিত করেছে যদিও বেশিরভাগ প্রকল্প জীবাশ্ম জ্বালানির ওপর নির্ভরশীল।  

ওয়ার্ল্ড রিসোর্সইনস্টিটিউট (ডাব্লুআরআই) অনুসারে, জ্বালানি ও পরিবহনে চীনা প্রকল্পগুলি প্রচলিত উপায়ে পরিচালিত হবে এবং প্রচলিত প্যাটার্নে, প্রকল্পগুলি কম কার্বন উন্নয়ন কৌশলে প্রতিশ্রুতিবদ্ধ নয়।  

 

শেয়ার করুন