২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০২:২২:৩০ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


কুড়িগ্রামে বন্যায় ১৫ হাজার হেক্টর জমির ফসল নষ্ট
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৭-০৯-২০২১
কুড়িগ্রামে বন্যায় ১৫ হাজার হেক্টর জমির ফসল নষ্ট


কুড়িগ্রামে ব্রহ্মপুত্র ও ধরলাসহ সব নদনদীর পানি কমে বিপদসীমার নিচ দিয়ে প্রবাহিত হলেও সার্বিক বন্যা পরিস্থিতি কিছুটা উন্নতি হয়েছে। জেলার বন্যা ও ত্রাণ পুনর্বাসন কর্মকর্তা জানান, চলতি বন্যায় জেলার ৫ উপজেলার ১৩টি ইউনিয়নের ৪ শতাধিক পরিবার পানিবন্দি হয়।

এসব প্লাাবিত এলাকায় এখনও পানিবন্দি মানুষজনের অনেকেই উঁচু বাঁধে ও আশ্রয় কেন্দ্রে রয়েছেন। দুর্গত এলাকায় দেখা দিয়েছে খাদ্য ও বিশুদ্ধ পানি সংকট। তলিয়ে থাকা বাড়িঘরের অনেকেই এখনও নৌকায় চলাচল করছেন। 

জেলা কৃষি বিভাগ জানিয়েছে, গত কয়েকদিনের বন্যায় এ পর্যন্ত ২৬ হাজার হেক্টর জমির ফসল ডুবে যায়। তম্মধ্যে নিমজ্জিত রোপা আমন, বীজতলা ও সবজি ক্ষেতের প্রায় ১৫ হাজার হেক্টর জমির ফসল নষ্ট হয়ে গেছে।  

এদিকে, তিস্তা, দুধকুমার ও গঙাধর নদীর পানি করে বিভিন্ন এলাকায় তীব্র নদী ভাঙনে দিশেহারা নদীপাড়ের বাসিন্দারা। এরই মধ্যে রাজারহাট উপজেলার ঘড়িয়ালডাঙা ইউনিয়নের খিতাবখাঁ, গতিয়া শ্যামসহ সদরের সারডোব, জয়কুমোর ও নাগেশ্বরীর গঙাধরের বিভিন্ন এলাকার অন্তত ১৫টি পয়েন্টে নদী ভাঙন চলছে। এতে গত ২৪ ঘন্টায় এসব এলাকায় অর্ধশতাধিক ঘরবাড়ি ফসলী জমিসহ নানা স্থাপনা নদীগর্ভে বিলিন হয়েছে। 

পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আরিফুল ইসলাম জানান, জিও ব্যাগ ও টিউব ব্যাগ ফেলে অস্থায়ীভাবে ভাঙন প্রতিরোধে কাজ করা হচ্ছে।

শেয়ার করুন