১৭ এপ্রিল ২০২৪, বুধবার, ০৩:৩২:৪৬ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


গিনির নতুন শাসনভারের দায়িত্ব এখন কার হাতে?
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৭-০৯-২০২১
গিনির নতুন শাসনভারের দায়িত্ব এখন কার হাতে?


আফ্রিকার দেশ গিনির প্রেসিডেন্ট আলফা কোন্ডের পতন ঘটিয়ে রবিবার (৫ সেপ্টেম্বর) নতুন শাসনভারের দায়িত্ব নিয়েছেন সামরিক অভ্যুত্থানের মাস্টারমাইন্ড সেনাবাহিনীর কর্নেল মামাদি দুম্বিয়া। 

কর্নেল মামাদি দুম্বিয়া প্যারিসে প্রতিরক্ষা বিষয়ে মাস্টার্স করেছেন। ইতিপূর্বে ফরাসি সেনাবাহিনীর প্রসিদ্ধ শাখা 'ফরাসি বিদেশী রেজিমেন্ট-এ কর্মরত ছিলেন। ফ্রান্সের আফগানিস্তান, জিবুতি, আইভরি কোস্ট, সেন্ট্রাল আফ্রিকায় লড়াই করেছেন। তিনি ফরাসি এক নারীকে বিয়ে করে ফরাসি নাগরিকত্ব লাভ করেন। 

এছাড়াও ইসরাইলের রাষ্ট্রীয় সামরিক একাডেমিতে প্রশিক্ষণ লাভ করেছেন তিনি। ২০১৮ সালে প্রেসিডেন্ট আলফা কোন্ডে স্পেশাল ফোর্স গঠনের ঘোষণা দেন। এ উদ্দেশ্যে দুম্বিয়াকে এটি গঠন ও কমান্ডের দায়িত্ব দেন। দুম্বিয়া এই সুযোগের সদ্ব্যবহার করেছেন। বিশেষভাবে প্রশিক্ষিত ও অত্যাধুনিক অস্ত্রে সজ্জিত এ বাহিনীর মাধ্যমে প্রেসিডেন্ট কোন্ডের বিরুদ্ধে সামরিক অভ্যুত্থান ঘটান।

শেয়ার করুন