২৪ এপ্রিল ২০২৪, বুধবার, ১০:৫৪:৪৫ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


টি-টোয়েন্টিতে কিপিং না করার সিদ্ধান্ত মুশফিকের, যা বললেন আশরাফুল
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৭-০৯-২০২১
টি-টোয়েন্টিতে কিপিং না করার সিদ্ধান্ত মুশফিকের, যা বললেন আশরাফুল


নিউজিল্যান্ডের বিপক্ষে রবিবার (৫ সেপ্টেম্বর) সিরিজের তৃতীয় টি-টোয়েন্টিতে উইকেটকিপিং করার কথা ছিল মুশফিকুর রহিমের। কিন্তু ম্যাচ শুরুর পর দেখা গেলো উইকেটের পেছনে রয়েছে নুরুল হাসান সোহান। কিন্তু কেন? এই প্রশ্নের উত্তর মিলেছে ম্যাচের শেষে।

জানা গেছে, দেশের হয়ে টি-টোয়েন্টি ক্রিকেটে আর কখনো উইকেটের পেছনে দেখা যাবে না অভিজ্ঞ মুশফিকুর রহিমকে। নিজের এই সিদ্ধান্তের কথা তিনি টিম ম্যানেজমেন্টকে জানিয়েছেন। টাইগার কোচ রাসেল ডমিঙ্গো এমন তথ্যই জানিয়েছেন।

মিরপুরে সফরকারী নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচ সিরিজের তৃতীয় টি-টোয়েন্টি শেষে সংবাদ সম্মেলনে রাসেল ডমিঙ্গো বলেন, "মুশফিকের সঙ্গে আলোচনা করেই কিপার পরিবর্তনের সিদ্ধান্তে পরিবর্তন এসেছে। তৃতীয় ম্যাচে তার কিপিং করার কথা ছিল। কিন্তু সে জানিয়েছে, টি-টোয়েন্টিতে আর কিপিং করবেন না। এখন এটা মেনে নিয়ে এগিয়ে যেতে হবে। আমার মনে হয় না টি-টোয়েন্টিতে মুশফিকের আর কিপিং করার ইচ্ছা আছে। তাই এখন সোহানের দিকে মনোযোগ রাখছি। এই ফরম্যাটে তাকেই কিপিংয়ের দায়িত্ব দিতে যাচ্ছি।"

এদিকে, মুশফিকের এ সিদ্ধান্তকে তার নিজের এবং দলের জন্য ভালো মনে করছেন মোহাম্মদ আশরাফুল। নিজের ইউটিউব চ্যানেলে দেয়া এক ভিডিওবার্তায় আশরাফুল নিজের যুক্তি দিয়ে বিশ্লেষণ করেছেন মুশফিকের সিদ্ধান্তকে। তার মতে, এখন ব্যাটসম্যান মুশফিকের কাছ থেকে আরও বেশি বেশি ভালো ইনিংস পাওয়া যাবে এবং খানিক চাপ কমবে দেশসেরা এ ব্যাটসম্যানের। ভিডিওবার্তায় আশরাফুল যা বলেছিলেম নিচে তুলে ধরা হলো-

"লর্ডসে অভিষেকের সময় শুধু ব্যাটসম্যান হিসেবে অভিষেক হয়েছিল মুশফিকের। তবে ধীরে ধীরে সেরা উইকেটরক্ষক ব্যাটসম্যানে পরিণত হয়েছেন তিনি। প্রায় ১৬ বছর ধরে উইকেটকিপিং করছেন তিনি। এখন থেকে আর টি-টোয়েন্টিতে কিপিং করবেন না বলে দিয়েছেন। টেস্ট ক্রিকেটেও গত দু-তিন বছর তিনি কিপিং করছেন না। আমরা যেমন দেখেছি (কুমার) সাঙ্গাকারাকে কিপিং ছেড়ে ব্যাটিংয়ে মনোযোগ দিয়েছেন। মুশফিক নিজের তিনটা ডাবল সেঞ্চুরির মধ্যে শেষেরটা করেছেন কিপিং ছাড়াই।

অবশ্যই মুশফিকের এটা একটা প্রিয় জিনিস ছিল, কিপিং করা। সেটা টি-টোয়েন্টিতে আর করবেন না গতকাল (রোববার) বলেছেন। টেস্ট ক্রিকেটেও আগে থেকেই করছেন না। তাই আমি এখন মুশফিকের কাছ থেকে ব্যাটিংয়ে আরও বেশি বেশি রানের আশা করব। এখনও তিনি অনেক রান করেন। এর থেকে আরও বেশি আশা করব। এখন তিনি ব্যাটিং নিয়ে বেশি সময় দিতে পারবেন। ফিল্ডিংটা উপভোগ করবেন। কিপিংয়ে একটা আলাদা চাপ থাকতো এবং আলাদা একটা পরিশ্রমও বটে। সেই জায়গা থেকে আমি মনে করি, এখন শুধু মনোযোগটা থাকবে ব্যাটিংয়ে।

অসাধারণ একজন খেলোয়াড় মুশফিক, কঠোর পরিশ্রমী। দলের সেরা ব্যাটসম্যানের কিপিং করে আবার ব্যাটিং করাটা একটু কঠিনই বটে। আমি বলবো, এখন কিপিং না করাটা একটু স্বস্তিদায়ক হবে। আরও ৫-৬ বছর তিনি ক্রিকেট খেলবেন আশা করি। সেই জায়গায় আমরা ব্যাটসম্যান মুশফিককে দেখব। নুরুল হাসান সোহান শুরু থেকে দলের সেরা উইকেটরক্ষক ছিল। কিন্তু ব্যাটিংয়ের জন্য দলের নিয়মিত সদস্য হতে পারছিল না। এখন ঘরোয়া ক্রিকেটে অসাধারণ পারফরম্যান্স করায় তাকে নিয়মিত সদস্য করার চিন্তাভাবনা করছে টিম ম্যানেজম্যান্ট। সেই জায়গায়ই মুশফিক নিজে থেকে সরে গেছেন কিপিংটা ছেড়ে, শুধু ব্যাটিংয়ে মনোযোগ দেবেন।"

উল্লেখ্য, জিম্বাবুয়ে ও অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে মুশফিক না থাকায় উইকেটরক্ষকের দায়িত্ব পালন করেন নুরুল হাসান সোহান। তিনি পারফরম্যান্স দিয়ে টিম ম্যানেজমেন্টের আস্থার প্রতিদান দিতে সক্ষম হন। যার ফলে নিউজিল্যান্ড সিরিজের আগে জাতীয় দলের প্রধান কোচ জানিয়েছিলেন, প্রথম দুই ম্যাচে কিপিং গ্লাভস থাকবে সোহানের হাতে ও পরের দুই ম্যাচে এ দায়িত্ব পালন করবেন মুশফিক। আর যার পারফরম্যান্স ভালো থাকবে তিনিই পঞ্চম ম্যাচে উইকেটকিপিং করবেন

শেয়ার করুন