২০ এপ্রিল ২০২৪, শনিবার, ০১:২৪:৩৫ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


আমেরিকার হয়ে কাজ করা শতাধিক সাংবাদিককে আফগানিস্তানেই ফেলে রেখে এসেছে মার্কিন বাহিনী
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৩-০৯-২০২১
আমেরিকার হয়ে কাজ করা শতাধিক সাংবাদিককে আফগানিস্তানেই ফেলে রেখে এসেছে মার্কিন বাহিনী


গত ৩০ আগস্ট তল্পিতল্পা গুটিয়ে আফগানিস্তানের মাটি ত্যাগ করেছে মার্কিন সেনারা। ৩১ আগস্ট পর্যন্ত সময়সীমা থাকলেও একদিন আগেই কাবুল বিমানবন্দর থেকে আমেরিকার শেষ প্লেনটি উড্ডয়ন করে।

তবে তার আগে ১ লাখ ২৩ হাজার মার্কিনি ও তাদেরকে সহায়তাকারী আফগান নাগরিককে উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র।

আমেরিকার হয়ে কাজ অনেক আফগানকে উদ্ধার করে যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশে নেওয়া হলেও আফগানিস্তানে ছাড়া পড়েছে বহু সংখ্যক সাংবাদিক, যারা আমেরিকার অর্থায়নে পরিচালিত গণমাধ্যমে কাজ করতেন।

আফগানিস্তানের মাটি ত্যাগ করার সময় তাদেরকে রেখেই চলে গেছে মার্কিন বাহিনী।

তালেবানি শাসনে ‘প্রতিশোধের’ শঙ্কায় ভুগছেন এসব সাংবাদিক।

মার্কিন গণমাধ্যম ‘ওয়াল স্ট্রিট জার্নাল’ এর বরাত দিয়ে ‘আল-জাজিরা’ জানিয়েছে, আফগানিস্তানে ছাড়া পড়া এসব সাংবাদিকের মধ্যে এমন শতাধিক গণমাধ্যমকর্মী রয়েছেন, যারা কাজ করতেন মার্কিন গণমাধ্যম ভয়েস অব আমেরিকা, রেডিও ফ্রি লিবার্টির আফগান শাখা ও রেডিও ইউরোপে। তাদের পরিবারে রয়েছে চার শতাধিক সদস্য যারা সবাই ছাড়া পড়েছেন আফগানিস্তানে।

শেয়ার করুন