১৮ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ১০:১০:৫৫ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


চাষিদের মাধ্যমে বনায়নের অভিনব উদ্যোগ ভারতে
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০২-০৯-২০২১
চাষিদের মাধ্যমে বনায়নের অভিনব উদ্যোগ ভারতে


জলবায়ু পরিবর্তন মোকাবিলায় সব পক্ষকে শামিল করলে যে সুফল পাওয়া যায়, ভারতে এক প্রকল্প হাতেনাতে তা দেখিয়ে দিচ্ছে। পতিত জমিতে বনায়ন প্রকল্পের মাধ্যমে স্থানীয় মানুষও উপকৃত হচ্ছে।

ভারতের মহারাষ্ট্র রাজ্যের পশ্চিমাঞ্চলে নারীরা স্থানীয় গাছের চারা লাগাচ্ছেন। এটা শুধু কোনো পুনর্বনায়ন প্রকল্প নয়। তারা এমন জায়গায় চারা লাগাচ্ছেন, অনুর্বর জমি হিসেবে যা সাধারণত খালি থাকে। ‘ফার্মার্স ফর ফরেস্টস’ নামের সংগঠন এমন পতিত জমিকে জঙ্গলে পরিণত করার আইডিয়া কার্যকর করছে।

‘ফার্মার্স ফর ফরেস্টস' সংগঠনের সহ-প্রতিষ্ঠাতা আরতী ধর বলেন, ‘‘জঙ্গলের কথা ভাবলে সেটিকে শুধু কার্বন সংরক্ষণের পাওয়ারহাউস হিসেবে ভাবলে চলবে না। জঙ্গল গোটা ইকোসিস্টেমের জন্য অসংখ্য সুবিধা এনে দেয়। কার্বন বিচ্ছিন্ন করা থেকে শুরু করে ভূগর্ভস্থ পানির ভাণ্ডার চাঙ্গা করে তোলা, মাটি সংরক্ষণ, জীববৈচিত্র্যের জন্য অনুকূল পরিবেশও দেয়। এসব ইকোলজিক্যাল প্রণালি যে পরিষেবা দেয়, আমাদের বাজার এখনো তার আর্থিক মূল্য স্থির করেনি। ইকোসিস্টেম পরিষেবার জন্য মাসুল বাজারের এই ব্যর্থতা সংশোধন করার চেষ্টা করছে।’’

ক্ষুদ্র চাষিদের সহায়তার উদ্যোগ

‘ফার্মার্স ফর ফরেস্টস’ সংগঠন গণেশ ধাভালের মতো ক্ষুদ্র চাষিদের সহায়তা নিচ্ছে। তিনি ২০২০ সালে তার দুই একর অব্যবহৃত জমি এই সংগঠনকে ইজারা দেন। সেখানে প্রায় ৮,০০০ চারাগাছ লাগানো হয়েছে। ধীরে ধীরে কার্বন ধারণকারী বড় এক জঙ্গল গজিয়ে উঠবে বলে আশা করা হচ্ছে।

জমির মালিক হিসেবে ধাভালে পাঁচ বছর ধরে প্রতি তিন মাস অন্তর ‘ফার্মার্স ফর ফরেস্টস’ সংগঠনের কাছ থেকে প্রায় ১০০ ইউরো করে হাতে পাবেন। জঙ্গলে গাছপালা বড় হয়ে যে ইকোসিস্টেম পরিষেবা দেবে, সেই বাবদ এই অর্থ দেওয়া হবে।

২৩ বছর বয়সী গণেশ ধাভালের ছোটখাটো গ্যারেজের ব্যবসা রয়েছে। তার পরিবারের হাতে বেশ কিছু কৃষিজমি রয়েছে। তবে শুধু চাষবাস করে তার ছয় সদস্যের পরিবারের অন্নসংস্থান করা আর সম্ভব নয় বলে ধাভালে জানালেন। ফলে তাকে উপার্জনের দ্বিতীয় পথ খুঁজতে হয়েছে। তিনি বলেন, ‘‘অনেক মানুষ চাষবাস ছেড়ে দিয়েছে। তারা শিল্পখাতে শ্রমিক হিসেবে কাজ করছে। কেউ কেউ নিজের ব্যবসা শুরু করেছে। কারণ, চাষের কাজ আর আগের মতো নেই। সে কারণে আমি টু-হুইলারের ওয়ার্কশপ চালু করেছি। চাষিরা এখন দৈনিক উপার্জনের পথ খুঁজছে। গত কয়েক বছরে বৃষ্টিপাত অনিয়মিত হয়ে পড়েছে। এমনটা চলতে থাকলে এই এলাকায় চাষের কাজ উধাও হয়ে যাবে।’’

পরিবেশ সংরক্ষণের মাসুল

দুটি লক্ষ্যমাত্রা সামনে রেখে ‘ফার্মার্স ফর ফরেস্টস’ সংগঠন পেমেন্ট ফর ইকোসিস্টেম সার্ভিসেস, সংক্ষেপে পিইএস পরীক্ষামূলকভাবে শুরু করেছে। বর্তমান জঙ্গল সংরক্ষণ ও পতিত জমিতে নতুন জঙ্গল গড়ে তোলাই এই উদ্যোগের উদ্দেশ্য। জিপিএস ট্যাগ ও স্যাটেলাইট ইমেজ কাজে লাগিয়ে সংগঠনের টিম প্রত্যেকটি চারাগাছের অবস্থার ওপর নজর রাখে। এই প্রকল্পের মাধ্যমে নারী, চাষি ও শ্রমিকদেরও সহায়তা করা হয়। আজ তারা রামদাস শিণ্ডে নামের এক জমির মালিকের সাড়ে তিন একর জমিতে কাজ করছেন। শিণ্ডে বর্তমানে এক পেট্রোল পাম্পে কিছু সময়ের জন্য কাজ করেন। পিইএস প্রকল্প থেকে অর্থ পেতে শুরু করলে তিনি আবার চাষের কাজে ফিরে যাবার আশা করছেন। তিনি এই প্রকল্প থেকে উপকৃত হলে তার দেখাদেখি আরও চাষি সেই পথ বেছে নেবেন বলে তার বিশ্বাস।

ভবিষ্যৎ প্রজন্মের স্বার্থ

রামদাস শিণ্ডে ও গণেশ ধাভালের আশা, তাদের এই বিনিয়োগের ফলে আগামী প্রজন্মের লাভ হবে। গণেশ ধাভালে বলেন, ‘‘ফার্মার্স ফর ফরেস্টস সব গাছ লাগালেও জমির ওপর আমাদেরই পুরো অধিকার রয়েছে। এই সংগঠনের সঙ্গে পাঁচ বছরের ইজারা চুক্তি সত্ত্বেও জমিতে যে ফলন হবে, আমরাই তা বিক্রি করতে পারব। আগামী বছরগুলোতে গাছের ফল ও কাঠের মালিক আমরাই থাকব।’’

পাঁচ বছর পর প্রকল্প শেষ হলেও ‘ফার্মার্স ফর ফরেস্টস’ সংগঠন অদূর ভবিষ্যতে আরও দাতাদের আকর্ষণ করতে চাইছে। সেটা ঘটলে গোটা অঞ্চলজুড়ে বনায়ন প্রক্রিয়া অগ্রসর হবে। তখন স্থানীয় চাষিরা জলবায়ু পরিবর্তনের ধাক্কা অনেকটাই সামলে নিতে পারবেন।

শেয়ার করুন