২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৬:৫৭:৫৫ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


পর্যটকদের জন্য বুধবার থেকে খুলছে সুন্দরবন
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ৩০-০৮-২০২১
পর্যটকদের জন্য বুধবার থেকে খুলছে সুন্দরবন


দেশে করোনা পরিস্থিতির উন্নতির কারণে টানা সাড়ে চার মাস বন্ধ থাকার পর আগামী বুধবার থেকে পর্যটকদের জন্য খুলে দেওয়া হচ্ছে ওয়ার্ল্ড হ্যারিটেজ সাইড সুন্দরবন। করোনা স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মেনে দেশি-বিদেশি ইকো ট্যুরিস্টরা (প্রতিবেশ পর্যটক) সুন্দরবনের ট্যুরিস্ট স্পট করমজল, কটকা, কচিখালী, হরবাড়িয়া, হিরণ পয়েন্ট, দুবলা ও নীলকমলসহ সমুদ্র তীরবর্তী বনাঞ্চলে যেতে পারবেন।

তবে প্রতিটি ট্যুরিস্ট লঞ্চে সর্বোচ্চ ৭৫ জন যাত্রী বহন করতে পারবে। ট্যুর অপারেটরা করোনা প্রতিরোধে বন বিভাগের এই নির্দেশনা না মানলে কোনো ধরনের শুনানি ছাড়াই আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানিয়েছে বন বিভাগ।

খুলনা অঞ্চলের বন সংরক্ষক (সিএফ) মিহির কুমার দো জানান, গত ১৯ আগস্ট থেকে দেশের সব পর্যটন স্পট খুলে দেওয়া হলেও তখন দেশি-বিদেশি ইকো ট্যুরিস্টদের জন্য সুন্দরবন খুলে দেওয়া হয়নি। বর্তমানে দেশে করোনার পরিস্থিতির আরো উন্নতির কারণে বন অধিদপ্তরের নির্দেশে টানা সাড়ে চার মাস বন্ধ থাকার পর ১ সেপ্টেম্বর থেকে পর্যটকদের জন্য খুলে দেওয়া হচ্ছে সুন্দরবন।

করোনা স্বাস্থ্যবিধি ও সুন্দরবন ভ্রমণ নীতিমালা মেনেই পর্যটকদের জন্য সুন্দরবন উন্মুক্ত হবে। ট্যুর অপারেটরদের প্রতিটি লঞ্চ বা জাহাজে সর্বোচ্চ ৭৫ জন যাত্রী বহন করতে পারবে। কেউ ৭৫ জনের বেশি যাত্রী বহন করলে তার বিরুদ্ধে কোনো ধরনের শুনানি ছাড়াই আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। পর্যটকদের সুন্দরবনের ট্যুরিস্ট স্পট করমজল, কটকা, কচিখালী, হরবাড়িয়া, হিরণ পয়েন্ট, দুবলা ও নীলকমলসহ সমুদ্র তীরবর্তী বনাঞ্চল ভ্রমণসহ নৌযানে থাকাকালে অবশ্যই সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মানতে হবে বলেও জানান তিনি।

তিনি আরও জানান, দেশে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ার কারণে ২০২০ সালের ২৬ মার্চ থেকে সুন্দরবন ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়। তবে পরিস্থিতি কিছুটা উন্নতি হলে ২০২০ সালের ১ নভেম্বর থেকে স্বল্প পরিসরে সুন্দরবন ভ্রমণের সুযোগ দেয় বন বিভাগ। সে সময়ে প্রতিটি ট্যুরিস্ট লঞ্চ বা জাহাজে সর্বোচ্চ ৫০ জন যাত্রী বহনের অনুমতি দেওয়া হয়। দেশে করোনা সংক্রমণ আবারও বেড়ে যাওয়ার কারণে সাড়ে সাত মাস পর গত ৩ এপ্রিল সুন্দরবনে পর্যটক প্রবেশে ফের নিষেধাজ্ঞা জারি করা হয়। ফলে গত সাড়ে চার মাস সুন্দরবনে দেশি-বিদেশি প্রতিবেশ পর্যটকদের ভ্রমণ বন্ধ থাকে।

সুন্দরবন ট্যুর অপারেটর আব্দুল্লাহ বনি জানান, করোনাকালে আমরা সর্বশান্ত হয়ে পড়েছি। বুধবার থেকে সুন্দরবন কেন্দ্রীক পর্যটন চালু হওয়ায় এই সেক্টরের সাথে জড়িতদের নতুনভাবে ঘুরে দাঁড়ানোর সুযোগ সৃষ্টি হলো। বন বিভাগের সব ধরনের নীতিমালাসহ করোনা স্বাস্থ্যবিধি মেনেই ট্যুর অপারেট করা হবে।

শেয়ার করুন