২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৫:২৪:৫৯ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


আলু দর পতন, বিদেশে রপ্তানির দাবি ব্যবসায়ীদের
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ৩০-০৮-২০২১
আলু দর পতন, বিদেশে রপ্তানির দাবি ব্যবসায়ীদের


রংপুরে বাম্পার আলুর ফলন কৃষকদের গলার কাঁটা হয়ে দাঁড়িয়েছে। আলুর দরপতনের কারণ হিসেবে ব্যবসায়ী নেতারা বলছেন, লক্ষ্যমাত্রার চেয়ে বেশি উৎপাদন হওয়ায় আলুর দাম কমে গেছে। এছাড়া তরকারিতে আলুর ব্যবহার কমিয়ে চিপসসহ অন্যান্য খাদ্য ও বিদেশে রপ্তানি করা গেলে আলুর ভাল দাম পাবেন কৃষক। অপরদিকে কৃষি বিভাগ বলছেন, এখনো ৫ মাসের বেশি সময় রয়েছে, নতুন আলু উঠতে। তাই দাম বাড়বে। চিন্তার কোনো কারণ নেই।

রংপুর নগরীর খাসবাগ এলাকার আসাদুজ্জামান, আমিন মিয়া, রুবেল মিয়া, মকবুল হোসেন, দুলাল মিয়া, পীরগাছার কল্যানি ইউনিয়নের বুলবুল মিয়া আলুর আবাদ করেছেন। তারা জানান, প্রতিমণ আলু উৎপাদন করতে খরচ হয়েছে সাড়ে ৮০০ থেকে ৯০০ টাকা। বর্তমান বাজারে আলুর দাম কম থাকায় তাদের উৎপাদন খরচ উঠছে না। তাই তারা হিমাগার থেকে আলু তুলছেন না।

আলু ব্যবসায়ী সমিতির সদস্য স্বপন রায়সহ কয়েকজন জানালেন, আলুর দর পতনের কারণে তারা হিমাগার থেকে আলু উত্তোলন করেননি। 

কৃষি অফিস ও হিমাগার মালিক সমিতি সূত্রে জানা গেছে, রংপুর অঞ্চলে হিমাগার রয়েছে ৩৯টি। হিমাগারগুলোতে এখনো ৭০ শতাংশ আলু মজুদ রয়েছে। মাত্র ৩০ শতাংশ আলু উত্তোলন করা হয়েছে। তথ্য মতে, হিমাগারগুলোতে এখনো ২৮ লাখ বস্তা (প্রতি বস্তা ৬০ কেজি) মজুদ রয়েছে। 

কৃষি অফিসের মতে, রংপুর জেলায় গত মৌসুমে ৫৫ হাজার হেক্টর জমিতে আলুর আবাদ হয়েছে।  প্রতি হেক্টরে প্রায় ২০ মেট্রিক টন করে আলুর উৎপাদন হয়েছে। এবার কিছুটা বেশি জমিতে আলু আবাদ হয়েছে। বাজারে আলুর খুচরা মূল্য  প্রতি কেজি ১৮ থেকে ২০ টাকা হলেও হিমাগার পর্যায়ে পাইকারি মূল্য ১০ থেকে ১১ টাকা প্রতি কেজি।  তাই ব্যবসায়ী ও কৃষকরা হিমাগার থেকে আলু তুলছেন না।

রংপুর হিমাগার মালিক সমিতির সভাপতি ও চেম্বার প্রেসিডেন্ট মোস্তফা সোহরাব টিটু বলেন, মানুষ আলু শুধু তরকারি হিসেবে ব্যবহার করেন। তরকারিতে আলুর ব্যবহার কমিয়ে চিপসসহ আলুর অন্যান্য খাদ্য তৈরি করে বাজারজাত করলে আলুর চাহিদা ও দাম বাড়বে। এছাড়া বিদেশে আলু রপ্তানির ব্যবস্থা করতে হবে।

রংপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক ওবায়দুর রহমান বলেন, নতুন আলু আসতে এখনো ৫ মাসের বেশি সময় বাকি রয়েছে। তাই আলু দাম নিয়ে চিন্তিত হওয়ার কোনো কারণ নেই। কৃষকরা আলুর ন্যায্য মূল্য পাবেন বলে তিনি আশা প্রকাশ করেন।

শেয়ার করুন