১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৫:৩৯:৩০ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


দেশে টিকা পেয়েছে আড়াই কোটির বেশি মানুষ
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ৩০-০৮-২০২১
দেশে টিকা পেয়েছে আড়াই কোটির বেশি মানুষ সংগৃহীত ছবি


টিকা গ্রহণ করেছে ২ কোটি ৬১ লাখ ২৯ হাজার ১৮৭ জন মানুষ। স্বাস্থ্য অধিদফতরের পরিচালক অধ্যাপক ডা. মিজানুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে গতকাল রবিবার আরও জানানো হয়েছে, মোট টিকা গ্রহিতাদের মধ্যে পুরুষ ১ কোটি ৫ লাখ ১৫ হাজার ৮৪৫ জন আর ৭৭ লাখ ৭৩ হাজার ১৭৩ জন রয়েছেন নারী। 

এর মধ্যে প্রথম ডোজ নিয়েছেন ১ কোটি ৮২ লাখ ৮৯ হাজার ১৮ জন এবং দ্বিতীয় ডোজ নিয়েছেন ৭৪ লাখ ৪০ ১৬৯ জন। এছাড়া দ্বিতীয় ডোজ টিকা নিয়েছেন, এমন ব্যক্তিদের মধ্যে পুরুষ ৪৭ লাখ ৯৪ হাজার ৭৮৪ জন আর নারী ৩০ লাখ ৪৫ হাজার ৩৮৫ জন।

দেশে এ পর্যন্ত ১ কোটি ১১ লাখ ৪৩ হাজার ৭৪০ ডোজ অ্যাস্ট্রাজেনেকার টিকা কোভিশিল্ড দেওয়া হয়েছে। ৯৬ হাজার ২৭০ ডোজ দেওয়া হয়েছে ফাইজার-বায়োএনটেকের টিকা। এছাড়া চীনের সিনোফার্মের টিকা ১ কোটি ১৬ লাখ ৮০ হাজার ৭৯৬ ডোজ এবং যুক্তরাষ্ট্রের মডার্নার ৩২ লাখ ৮ হাজার ৩৮১ ডোজ টিকা পেয়েছেন মানুষ।

এরমধ্যে অ্যাস্ট্রাজেনেকার টিকা গ্রহণকারীদের মধ্যে পুরুষ ৬৯ লাখ ৩৬ হাজার ৩৩৫ জন এবং নারী ৪২ লাখ ৭ হাজার ৪০৫ জন। যেখানে এ টিকার প্রথম ডোজ নিয়েছেন ৫৮ লাখ ৩২ হাজার ৪২৩ জন এবং দ্বিতীয় ডোজ নিয়েছেন ৫৩ লাখ ১১ হাজার ৩১৭ জন। প্রথম ডোজ টিকা গ্রহণকারী ৩৬ লাখ ১৮ হাজার ৩৮০ জন পুরুষ এবং ২২ লাখ ১৪ হাজার ৪৩ জন নারী। এ টিকার দ্বিতীয় ডোজ নেওয়া পুরুষ ৩৩ লাখ ১৭ হাজার ৯৫৫ জন এবং ১৯ লাখ ৯৩ হাজার ৩৬২ জন রয়েছেন নারী।

দেশে টিকা কার্যক্রম শুরু হওয়ার পর ঢাকার ৭টি কেন্দ্রে এ পর্যন্ত ফাইজার-বায়োএনটেকের টিকা গ্রহণকারীদের মধ্যে পুরুষ ৮২ হাজার ২৪৮ জন এবং নারী ১৪ হাজার ২২ জন। এর মধ্যে ৫১ হাজার ৯৮৩ জন প্রথম ডোজ এবং ৪৪ হাজার ২৮৭ জন নিয়েছেন দ্বিতীয় ডোজ। প্রথম ডোজ নেওয়া পুরুষ ৪৪ হাজার ৬৩৯ এবং নারী ৭ হাজার ৩৪৪ জন। দ্বিতীয় ডোজ নেওয়া ৩৭ হাজার ৬০৯ জন পুরুষ এবং নারী ৬ হাজার ৬৭৮ জন।

চলতি বছরের ১৯ জুন দেশে চীনের সিনোফার্মের টিকার প্রয়োগ হয়। দ্বিতীয় ধাপে গণটিকাদান কর্মসূচিতে এ পর্যন্ত এ টিকা নেয়া পুরুষের সংখ্যা ৬৪ লাখ ৮ হাজার ৮৯০ জন এবং নারী ৫২ লাখ ৭১ হাজার ৯০৬ জন।

এর মধ্যে প্রথম ডোজ ৯৮ লাখ ৪২ হাজার ৯৭৯ জন এবং দ্বিতীয় ডোজ নিয়েছেন ১৮ লাখ ৩৭ হাজার ৮১৭ জন। প্রথম ডোজ নেওয়া পুরুষ ৫৩ লাখ ৬৬ হাজার ৬৯ জন এবং নারী ৪৪ লাখ ৭৬ হাজার ৯১০ জন। দ্বিতীয় ডোজ নেওয়া পুরুষ ১০ লাখ ৪২ হাজার ৮২১ জন এবং ৭ লাখ ৯৪ হাজার ৯৯৬ জন নারী রয়েছেন।

দেশের সিটি করপোরেশনগুলোতে যুক্তরাষ্ট্রের মডার্নার টিকা দেওয়া শুরু হয়েছে গত ১৩ জুলাই থেকে। এ পর্যন্ত এ টিকা গ্রহণকারীদের মধ্যে পুরুষ ১৮ লাখ ৮৩ হাজার ১৫৬ জন এবং নারী ১৩ লাখ ২৫ হাজার ২২৫ জন। এর মধ্যে প্রথম ডোজ ২৫ লাখ ৬১ হাজার ৬৩৩ জন এবং দ্বিতীয় ডোজ পেয়েছেন ৬ লাখ ৪৬ হাজার ৭৪৮ জন।

প্রথম ডোজ নেওয়া পুরুষের সংখ্যা ১৪ লাখ ৪৬ হাজার ৭৫৭ জন এবং নারী ১০ লাখ ৭৪ হাজার ৮৭৬ জন। দ্বিতীয় ডোজ টিকা নেওয়া পুরুষ ৩ লাখ ৯৬ হাজার ৩৯৯ জন এবং নারী ২ লাখ ৫০ হাজার ৩৪৯ জন।

এদিকে, স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে, গতকাল রবিবার বিকেল সাড়ে ৫টা পর্যন্ত দেশে ৩ কোটি ৭৬ লাখ ১৫ হাজার ১৪৮ জন করোনা টিকা পেতে নিবন্ধন করেছেন। এরমধ্যে জাতীয় পরিচয়পত্রের নম্বর দিয়ে ৩ কোটি ৭১ লাখ ৬৬ হাজার ৪৭৯ এবং পাসপোর্ট নম্বর দিয়ে নিবন্ধন করেছেন ৪ লাখ ৪৮ হাজার ৬৭৯ জন।

শেয়ার করুন