২০ এপ্রিল ২০২৪, শনিবার, ০৪:১১:৫৮ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


রাজবাড়ীতে অনলাইন রেকর্ডরুমের সাফল্য
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২৪-০৮-২০২১
রাজবাড়ীতে অনলাইন রেকর্ডরুমের সাফল্য ফাইল ছবি


গত বছরের নভেম্বরে অনলাইন ভিত্তিক ভূমি ব্যবস্থাপনার মাধ্যমে রাজবাড়ীতে অনলাইন রেকর্ডরুম সৃষ্টি করে রাজবাড়ী জেলা প্রশাসন। অনলাইন রেকর্ডরুম সৃষ্টির পর জেলার বিভিন্ন প্রান্তের মানুষের দুর্ভোগ ও হয়রানি কমেছে। করোনাকালে ব্যাপক সাফল্য পেয়েছে অনলাইন রেকর্ডরুম। ভোগান্তি ছাড়াই রেকর্ডরুমে না এসে কাঙ্খিত পর্চা পেয়ে খুশি সাধারণ মানুষ।

রাজবাড়ী জেলা রেকর্ডরুম কার্যালয়ের তথ্যমতে, গতবছরের নভেম্বর থেকে ৯ হাজার ৫৯৮টি আবদেন পড়ে অনলাইন রেকর্ডরুমে। আবেদনের মধ্যে থেকে ৯ হাজার ২১৯টি পর্চা সরবরাহ করা হয়েছে। করোনাকালে কঠোর বিধি নিষেধের মধ্যে প্রায় ২ হাজার আবেদনকারীর পর্চার সরবরাহ করে ব্যাপক সফলতা অর্জনের দৃষ্টান্ত স্থাপন করেছেন জেলা প্রশাসনের এই শাখাটি।রেকর্ডরুম কার্যালয় সূত্রে জানা যায়, কোন ব্যক্তির জমির পর্চার প্রয়োজন হলে ইউনিয়ন ডিজিটাল সেন্টারে গিয়ে ১০৫ টাকা ফি দিয়ে আবদেন করতে পারবেন। আবেদন সম্পন্ন হলে আবেদনকারীর মুঠোফোনে একটি খুদেবার্তা যাবে। আবেদন সম্পন্ন হবে আবেদনটি সয়ংক্রিয়ভাবে জেলা রেকর্ডরুমের সার্ভারে জমা হবে। সেখান থেকে রেকর্ডরুমের দায়িত্বরত কর্মকর্তারা সেটি যাচাই-বাচাই সাপেক্ষে পর্চা তৈরি করে ডাকযোগে পৌছে দিবে। তার পর্চা সম্পন্ন হওয়ার পর আবেদনকারীর মুঠোফোনে সম্পন্ন হয়েছে এমন একটি বার্তা দিবে।

অনলাইনে আবেদন করে পর্চা পেয়ে বালিয়াকান্দি উপজেলার জঙ্গল ইউনিয়নের বাসিন্দা মো. খোয়াজ মোল্লা বলেন, লকডাউনের মধ্যে আমার একটি পর্চার দরকার হয়। তখন মেম্বার আমাকে ইউনিয়ন পরিষদ কার্যালয়ে যেতে বলে। সেখানে ১০৫ টাকা পর্চা প্রাপ্তি আবেদন করি। ১২দিনের মাথায় পোস্ট অফিসের পিওন আমার বাড়ীতে পর্চা পৌছে দেয়। 

গোয়ালন্দ উপজেলার উজানচর ইউনিয়নের বাসিন্দা আ. লতিফ মিয়া বলেন, আমি ইউনিয়ন পরিষদের উদ্যোক্তার কাছে গিয়ে আবদেন করি। ৮ দিনের মাথায় আমি আমার পর্চা পাই। অনেকেই বিষয়টি জানে না। এতে কোন ভোগান্তি নেই। এটির প্রচার পেলে দালালদের দৌরাত্ব কমে যাবে। ভূমি ব্যবস্থাপানায় রাজবাড়ীতে এটি সত্যি ভালো উদ্যোগ।

রাজবাড়ীর কালুখালী উপজেলার রতনদিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মেহেদী হাসিনা পারভীন নিলুফা বলেন, আমার ইউনিয়নের ডিজিটাল সেন্টার থেকে অনেকেই এই আবেদন করে। এটি রাজবাড়ীতে সৃষ্টি করে সত্যি রাজবাড়ীর মানুষ উপকার পেয়েছে। দ্রুত সময়ের মধ্যে প্রতিটি ওয়ার্ডে সভা করে এই ব্যাপারে প্রচারণা চালাবো। 

রাজবাড়ীর জেলা প্রশাসক দিলসাদ বেগম বলেন, বর্তমান সরকার ভূমি ব্যবস্থাপনা অনেক সহজ করেছে। রাজবাড়ীতে অনলাইন রেকর্ডরুমের সাফল্য ভালো। সাধারণ মানুষের অনেক ভোগান্তি হ্রাস পেয়েছে। অনলাইন রেকর্ডরুম থেকে করোনাকালে মানুষের পর্চা সরবরাহ একটি ভালো উদ্যোগ ছিলো। এটির প্রচার ও প্রসার ঘটনার জন্য জেলা প্রশাসনের পক্ষ থেকে তৎপরতা চালানো হবে।

শেয়ার করুন