১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০১:৫৫:১০ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


বিশ্বের সবচেয়ে দীর্ঘজীবী বাঘ 'রাজা'র ২৫তম জন্মদিন পালিত
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২৪-০৮-২০২১
বিশ্বের সবচেয়ে দীর্ঘজীবী বাঘ 'রাজা'র ২৫তম জন্মদিন পালিত সবচেয়ে বয়স্ক বাঘ রাজা


সুন্দরবনে জন্ম হওয়া বিশ্বের সবচেয়ে দীর্ঘজীবী বাঘ 'রাজা'র ২৫তম জন্মদিন পালিত হয়ে গেলো গতকাল সোমবার। প্রাণী বিশেষজ্ঞদের মতে, কোনো বাঘের এতদিন বেঁচে থাকাটা নজিরবিহীন। ভারতের জলদাপাড়া জাতীয় উদ্যানের দক্ষিণ খয়েরবাড়ি ব্যাঘ্র পুনর্বাসন কেন্দ্রে বাস রাজার।

ভারতের জলদাপাড়া জাতীয় উদ্যানের বনকর্তারা জানিয়েছেন, ২০০৮ সালে সুন্দরবন অংশে কুমিরের হামলায় রাজা জখম হলে তাকে উদ্ধার করে প্রথমে পশ্চিমবঙ্তারা আরও জানান, ১৩ বছর আগে সুন্দরবনে কুমিরের হামলায় গুরুতর জখম হয় রাজা। তখন তাকে বাঁচিয়ে রাখাটাই কার্যত চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছিল। প্রথমে আলিপুর চিড়িয়াখানায় চলে চিকিৎসা। সেখান থেকে নিয়ে আসা হয় জলদাপাড়া জাতীয় উদ্যানের দক্ষিণ খয়েরবাড়ি ব্যাঘ্র পুনর্বাসন কেন্দ্রে। কিন্তু কলকাতা থেকে এতটা পথ পাড়ি দিয়ে সেখানে নিয়ে যাওয়ায় ঘা পুরোপুরি শুকনোর আগেই আবার অসুস্থ হয়ে পড়ে সে। কিন্তু তাকে সুস্থ করে তোলার ক্ষেত্রে এতটুকুও হাল ছাড়তে রাজি ছিলেন না প্রাণী চিকিৎসক থেকে শুরু করে বনকর্মীরা। শেষ পর্যন্ত সুস্থ হয় রাজা।  

এদিকে, করোনার কারণে তেমন রাজকীয় আয়োজন না থাকলেও রাজার ২৫তম জন্মদিনকে সামনে রেখে ইতোমধ্যেই জলদাপাড়া ব্যাঘ্র পুনর্বাসন কেন্দ্রে তার এনক্লোজ়ারটি পরিষ্কার করা হয়েছে। যার সামনে স্থাপন করা হয়েছে একটি বড় বোর্ড। যাতে রাজার জীবনের বর্ণনা তুলে ধরা রয়েছে। 

রাজাকে নিয়ে তৈরি হয়েছে দু’টি ভিডিও। সঙ্গে আরও দু’টি পোস্টারে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে বাঘ নিয়ে সচেতনতামূলক প্রচার চালানোর সিদ্ধান্ত নিয়েছেন বনকর্তারা। সেই সঙ্গে রাজার জন্মদিন উপলক্ষে আজ ভারতজুড়ে ‘বাঘা’ অনলাইন কুইজ প্রতিযোগিতারও আয়োজন করা হয়েছে। রয়েছে রাজাকে নিয়ে চিত্রাঙ্কন প্রতিযোগিতাও।

জলদাপাড়ার ডিএফও দীপক এম গণমাধ্যমকে বলেন, একে তো করোনা আবহ চলছে। তাছাড়া দীর্ঘদিন থেকে রাজা একটা পরিবেশে অভ্যস্ত। তাই তাকে এতটুকুও বিরক্ত না করেই তার ২৫তম জন্মদিন পালনের প্রস্তুতি নেওয়া হয়েছে। সোমবার আমাদের কাছে একটা বিশেষ দিন। এ দিনটায় বাঘ ও বন্যপ্রাণী সুরক্ষায় আমরা মানুষকে আরও বেশি করে সচেতন করতে চাই।

সূত্র: আনন্দবাজার

গের আলিপুর চিড়িয়াখানা নেওয়া হয়। পরে সেখান থেকে দক্ষিণ খয়েরবাড়িতে নিয়ে আসা হয়। এরপর থেকে এখানেই চলছে রাজার রাজত্ব।

শেয়ার করুন