২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ০৭:১৩:৫০ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


আফগানিস্তান থেকে সৈন্য সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত সাহসী এবং সঠিক : কমলা হ্যারিস
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২৪-০৮-২০২১
আফগানিস্তান থেকে সৈন্য সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত সাহসী এবং সঠিক : কমলা হ্যারিস কমলা হ্যারিস


আফগানিস্তান থেকে সৈন্য সরিয়ে নেওয়ায় চাপে পড়েছে যুক্তরাষ্ট্র। সৈন্য সরিয়ে নেওয়ার ১০ দিনের মধ্যে আফগানিস্তান দখলে নিয়েছে তালেবান। ইউরোপে যুক্তরাষ্ট্রের মিত্র দেশগুলোও জো বাইডেনের প্রশাসনের এ সিদ্ধান্তকে ভালোভাবে নেননি। এদিকে, আফগানিস্তানকে যুক্তরাষ্ট্র ছাড়তে ৩১ আগস্ট সময় বেঁধে দিয়েছে তালেবান। 

তবে সময়সীমা বাড়াতে চায় ফ্রান্স, যুক্তরাজ্য ও জার্মানি। তালেবান ইস্যুতে চাপে পড়ায় বাইডেনের জনপ্রিয়তা এখন কমতির দিকে। এরইমধ্যে এশিয়া সফর করছেন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। মঙ্গলবার সিঙ্গাপুরে দেওয়া ভাষণের সময় কমলা হ্যারিস বাইডেনের সৈন্য সরিয়ে সিদ্ধান্তকে সঠিক ও সাহসী বলে দাবি করেছেন।  আফগানিস্তান থেকে সৈন্য সরিয়ে নেওয়ায় চাপে পড়েছে যুক্তরাষ্ট্র। সৈন্য সরিয়ে নেওয়ার ১০ দিনের মধ্যে আফগানিস্তান দখলে নিয়েছে তালেবান। ইউরোপে যুক্তরাষ্ট্রের মিত্র দেশগুলোও জো বাইডেনের প্রশাসনের এ সিদ্ধান্তকে ভালোভাবে নেননি। এদিকে, আফগানিস্তানকে যুক্তরাষ্ট্র ছাড়তে ৩১ আগস্ট সময় বেঁধে দিয়েছে তালেবান।

তবে সময়সীমা বাড়াতে চায় ফ্রান্স, যুক্তরাজ্য ও জার্মানি। তালেবান ইস্যুতে চাপে পড়ায় বাইডেনের জনপ্রিয়তা এখন কমতির দিকে। এরইমধ্যে এশিয়া সফর করছেন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। মঙ্গলবার সিঙ্গাপুরে দেওয়া ভাষণের সময় কমলা হ্যারিস বাইডেনের সৈন্য সরিয়ে সিদ্ধান্তকে সঠিক ও সাহসী বলে দাবি করেছেন। এসময় দক্ষিণ চীন সাগরে চীনের আধিপত্য বিস্তারের চেষ্টার সমালোচনা করেছেন হ্যারিস। মার্কিন ভাইস প্রেসিডেন্ট বলেন, চীনের হুমকি মোকাবিলায় যুক্তরাষ্ট্র মিত্রদের সঙ্গে থাকবে। চীনের অবৈধ দাবিগুলো ২০১৬ সালে সালিসী ট্রাইব্যুনালের সিদ্ধান্ত দ্বারা প্রত্যাখ্যান করা হয়েছে। বেইজিংয়ের পদক্ষেপ নিয়ম-ভিত্তিক আদেশকে অমান্য করছে এবং প্রতিবেশী দেশগুলোর  সার্বভৌমত্বকে হুমকির মুখে ফেলেছে।

শেয়ার করুন