১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৫:২৫:১৩ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


হাক্কানির হাতে কাবুলের নিরাপত্তা তুলে দিল তালেবান
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২১-০৮-২০২১
হাক্কানির হাতে কাবুলের নিরাপত্তা তুলে দিল তালেবান ফাইল ছবি


দীর্ঘ ২০ বছর পর আফগানিস্তান দখলে নিয়েছে তালেবান। দেশ দখলের পর এবার সরকার গঠনের দিকে মনোযোগ দিচ্ছে তালেবান। এদিকে, তালেবান কাবুলের নিরাপত্তার দায়িত্ব তুলে দিয়েছে সশস্ত্র হাক্কানি নেটওয়ার্কের হাতে। এই সংগঠনটি আল কায়দার ঘনিষ্ঠ হিসেবেই পরিচিত।

মার্কিন সংবাদমাধ্যম ভয়েস অব আমেরিকার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।কাবুলের নিরাপত্তার জন্য মোতায়েন ৬ হাজারেরও বেশি সশস্ত্র হাকান্নি নেটওয়ার্কের সদস্য। বর্তমানে জালালউদ্দিন হাক্কানির ছেলে অনিশ হাক্কানি এবং ভাই সিরাজউদ্দিন হাক্কানি এই নেটওয়ার্কের দায়িত্বে রয়েছে। অনিশ হাক্কানির পাশাপাশি খলিল আল রহমান হাক্কানিও, যার নাম জাতিসংঘের সন্ত্রাসী তালিকায় রয়েছে। সেও এই নেটওয়ার্কের সদস্য। তাকে কাবুলের রাস্তায় দেখা গেছে বলেও জানা গিয়েছে।

তালেবান এবং আল-কায়দার জন্য অর্থ সংগ্রহ করত হাক্কানি নেটওয়ার্ক। গত বছর দোহায় মার্কিন প্রশাসনের সঙ্গে তালেবানের সমঝোতা চুক্তি হয়। তখন আফগানিস্তানে কোনো সন্ত্রাসবাদে মদত না দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল তারা। কাবুলের দায়িত্বভার হাতে নেওয়ার পর সেই প্রতিশ্রুতি আদতে কি কার্যকর হবে? উঠছে সেই প্রশ্ন।

অবসরপ্রাপ্ত সিনিয়র ব্রিটিশ কূটনীতিক আইভর রবার্টস বলেছেন, হাক্কানি নেটওয়ার্কের সদস্যদের কাবুলের নিরাপত্তার দায়িত্ব দেওয়া কার্যত ‘শিয়ালকে মুরগির খামারের দায়িত্ব দেওয়ার সমতুল্য’।

প্রসঙ্গত, কাবুল দখলের পরেই শান্তির বার্তা দিয়ে চলেছে তালেবান। শুধু তাই নয়, শর্তসাপেক্ষে মেয়েদের কাজ করার সুযোগ দেওয়া থেকে শুরু করে সমস্ত দেশের সঙ্গে 'বন্ধুত্বপূর্ণ সম্পর্ক' রাখতে চাওয়ার চেষ্টা তালেবানের।

শেয়ার করুন