১৬ এপ্রিল ২০২৪, মঙ্গলবার, ০৩:২৫:৫৭ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


আগামীকাল মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন সাবরি
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২০-০৮-২০২১
আগামীকাল মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন সাবরি ইসমাইল সাবরি ইয়াকুব


মালয়েশিয়ার নবম প্রধানমন্ত্রী হিসেবে সাবেক উপ-প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুবকে চূড়ান্ত অনুমোদন দিয়েছেন দেশটির রাজা সুলতান আবদুল্লাহ।

শুক্রবার বিকেলে ইস্তানা নেগারা থেকে স্থানীয় গণমাধ্যমে দেয়া এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। মালয়েশিয়ার সুলতান আবদুল্লাহ আহমদ শাহের আয়োজনে দুই ঘণ্টার আলোচনার পর আজ এই বিবৃতি দিয়েছেন। মালয়েশিয়ার নবম প্রধানমন্ত্রী হিসেবে সাবেক উপ-প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুবকে চূড়ান্ত অনুমোদন দিয়েছেন দেশটির রাজা সুলতান আবদুল্লাহ।

শুক্রবার বিকেলে ইস্তানা নেগারা থেকে স্থানীয় গণমাধ্যমে দেয়া এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। মালয়েশিয়ার সুলতান আবদুল্লাহ আহমদ শাহের আয়োজনে দুই ঘণ্টার আলোচনার পর আজ এই বিবৃতি দিয়েছেন।বিবৃতিতে বলা হয়েছে, আগামীকাল শনিবার দুপুরে আড়াইটায় দেশটির নবম প্রধানমন্ত্রী হিসেবে ইসমাইল সাবরি ইয়াকুব শপথ নেবেন।

এর আগে দেশটির ৮ম প্রধানমন্ত্রী মহিউদ্দিন ইয়াসিন পদত্যাগ করায় নতুন প্রধানমন্ত্রী নির্বাচনের জন্য রাজার আহবানে সংসদ সদস্যের মধ্যে ভোটের আয়োজন করেন।

এতে সাবেক উপ-প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুবের পক্ষে ১১৪টি ভোট পড়ে। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আনোয়ার ইব্রাহিম পেয়েছেন ৯৯ ভোট। তখনই ইসমাইল সাবরি ইয়াকুবের প্রধানমন্ত্রী হওয়া নিশ্চিত হয়ে যায়। কেবল বাকি ছিল রাজার ঘোষণা। মহিউদ্দিন ইয়াসিন ক্ষমতায় ছিলেন ১৭ মাস।

ইসমাইল সাবরি ইয়াকুব এখন কোভিড -১৯ মোকাবেলায় মনোনিবেশ করবেন, যা পূর্ববর্তী পেরিকাতান ন্যাশনাল প্রশাসনের সময় রাজনৈতিক অস্থিতিশীলতার মধ্যে বেড়েছে।

রয়্যাল হাউসহোল্ডের নিয়ন্ত্রক দাতুক আহমদ ফাদিল শামসুদ্দীন নিয়োগের সাথে বলেন, সরকারকে অবশ্যই স্বাস্থ্য সংকট মোকাবেলায় প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে।

তিনি আশা প্রকাশ করেন যে এটি অবিলম্বে দেশের রাজনৈতিক ঝামেলার অবসান ঘটাবে। “মহামান্য এও আশা করেন যে সকল সংসদ সদস্যরা তাদের রাজনৈতিক এজেন্ডা সরিয়ে রাখবেন এবং মহামারী মোকাবিলায় ঐক্যবদ্ধ হবেন, দেশ ও জাতির স্বার্থে।

“রাজা তার মতামত পুনর্ব্যক্ত করলেন যে দীর্ঘস্থায়ী রাজনৈতিক সংকটের কারণে জনগণকে বোঝা যাবে না। আইন প্রণেতাদের অগ্রাধিকার দিয়ে এবং জনগণকে তাদের সেবা ও প্রতিশ্রুতি প্রদানের মাধ্যমে সংহতি প্রদর্শন করার জন্য স্মরণ করিয়ে দেওয়া হয়।

১৯৬০ সালের ১৮ জানুয়ারি জন্মগ্রহণকারী ইসমাইল সাবরি মালয়েশিয়ার প্রথম প্রধানমন্ত্রী যিনি ৩১ আগস্ট, ১৯৭৫ সালে মালায়ার স্বাধীনতার পর জন্মগ্রহণ করেন।

পিতা-পুত্র জুটি টুন আব্দুল রাজাক হুসেইন এবং দাতুক সেরি নাজিব রাজাকের পর, ইসমাইল সাবরি হলেন পাহাং থেকে তৃতীয় নেতা যিনি ফেডারেল সরকারের প্রধান।

ফাদিল নিশ্চিত করেছেন যে ইসমাইল সাবরি দেওয়ান রকিয়তে সংখ্যাগরিষ্ঠ সমর্থন পেয়েছেন ১১৪ এমপি তার কোণে, যা সরকার গঠনের জন্য যথেষ্ট।

আগং এই সপ্তাহে সকল আইন প্রণেতাদেরকে বুধবার বিকেল ৪টার মধ্যে তাদের প্রধানমন্ত্রীর পছন্দের বিষয়ে বিধিবদ্ধ ঘোষণা জমা দেওয়ার নির্দেশ দিয়েছে।

গতকাল বাদশাহ ১১৪ জন সাংসদকে ইসমাইল সাবরির পক্ষে সমর্থন নিশ্চিত করার জন্য দর্শকদের অনুমতি দেন।

এটা বোঝা যায় যে গুয়া মুসাং সাংসদ তান শ্রী টেংকু রাজালিঘ হামজা একমাত্র উমনো আইনপ্রণেতা যিনি ইসমাইল সাবরির প্রধানমন্ত্রী হিসেবে পিছিয়ে নেই।

পিকেআর সভাপতি দাতুক সেরি আনোয়ার ইব্রাহিমের ১০৫ বিরোধী সংসদ সদস্যের সমর্থন আছে বলে মনে করা হয়।

নতুন প্রধানমন্ত্রী নিশ্চিত হওয়ার সাথে সাথে, এখন মনোনিবেশ করা হয়েছে তিনি কাকে তার ডেপুটি হিসেবে বেছে নেবেন, সেইসাথে তার মন্ত্রিসভাও বেছে নেবেন।

জল্পনা চলছে যে দেশটির ২ নম্বর পদ বেরসাতুতে যাবে, দাতুক সেরি হামজা জয়নুদ্দিন, দাতুক সেরি মোহাম্মদ আজমিন আলী এবং দাতুক সেরি মোহাম্মদ রেডজুয়ান মো ইউসুফ দৌঁড়ের মধ্যে রয়েছেন।

ইসমাইল সাবরি আশা করছেন যে প্রধানমন্ত্রী হিসেবে তার বৈধতা শীঘ্রই সংসদে পরীক্ষা করা হবে, যেমনটি আগোং এর আগে ঘোষণা করেছিলেন।

শেয়ার করুন