১৮ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ০৭:৫০:৩৮ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


হোসনি দালানের ভেতরে তাজিয়া মিছিল অনুষ্ঠিত
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২০-০৮-২০২১
হোসনি দালানের ভেতরে তাজিয়া মিছিল অনুষ্ঠিত রাজধানীর হোসনি দালানের ভেতরে অনুষ্ঠিত হয়েছে তাজিয়া মিছিল।


রাজধানীর হোসনি দালানের ভেতরে অনুষ্ঠিত হয়েছে তাজিয়া মিছিল। ১০ মহররম পবিত্র আশুরা উপলক্ষে শুক্রবার সকাল সাড়ে ১০টার দিকে হোসনি দালানের ভেতরেই তাজিয়া মিছিল বের করা হয়।

ধর্ম মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী, পবিত্র আশুরা উপলক্ষে সব ধরনের তাজিয়া মিছিল, শোভাযাত্রা, মিছিল ইত্যাদি বন্ধ থাকবে। তবে যথাযথ স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব অনুসরণ করে আবশ্যক সব ধর্মীয় আচার-অনুষ্ঠান প্রতিপালিত হবে।

সে নির্দেশনা মেনেই শুক্রবার সকাল ৮টার পর থেকে রাজধানীর হোসনি দালান ও এর আশপাশের এলাকায় ভিড় জমাতে শুরু করেন শিয়া সম্প্রদায়ের অনুসারীরা। যারা এসেছেন তাদের বেশিরভাগেরই পরনে শোকের রঙ কালো পোশাক রয়েছে। পাশাপাশি তাদের হাতে আছে কালো, লাল রঙের আলাম বা নিশান। তাজিয়া মিছিলে যোগ দিয়ে শিয়া সম্প্রদায়ের অনুসারীরা বুক চাপড়িয়ে ‘হায় হোসেন’, ‘হায় হোসেন’ মাতম তুলছেন। তাদের মাতমে চারপাশের পরিবেশ ভারী হয়ে উঠেছে। 

৬১ হিজরির আশুরা বা ১০ মহররমে (১০ অক্টোবর ৬৮০ খ্রিস্টাব্দ) ইরাকের কারবালা প্রান্তরে শহীদ হন রাসুলুল্লাহ (সা.)-এর দৌহিত্র হোসাইন ইবনে আলী (রা.)। সেই সঙ্গে পরিবারের সদস্যসহ কারবালা প্রান্তরে তার মোট ৭১ জন সঙ্গী শাহাদত বরণ করেছিলেন। 

শেয়ার করুন