১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৬:৩৯:৫০ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


ফ্রান্সে ভয়াবহ দাবানল, জ্বলছে ৪০ কিলোমিটার বনভূমি
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৮-০৮-২০২১
ফ্রান্সে ভয়াবহ দাবানল, জ্বলছে ৪০ কিলোমিটার বনভূমি সংগৃহীত ছবি


তুরস্ক, গ্রিস, ইতালির পর এবার ফ্রান্সেও ভয়ঙ্কর রূপ নিয়েছে দাবানল। শুকনো গরম ও প্রবল হাওয়ায় দাবানল ছড়িয়ে পড়ছে বিস্তৃণ এলাকায়।

জানা গছে, দক্ষিণ ফ্রান্সের ৪০ কিলোমিটার বনভূমি জ্বলছে। ৭০০টি দমকল সেখানে আগুন নেভানোর কাজ করছে। ইতোমধ্যে ছয় হাজারের মতো স্থানীয় বাসিন্দা ও পর্যটককে নিরাপদ জায়গায় সরিয়ে নেওয়া হয়েছে। সোমবার সন্ধ্যায় এ দাবানলের সূত্রপাত হয়।

দমকল বিভাগের মুখপাত্র জানিয়েছেন, কোনও ঝুঁকি না নিয়ে ছয় হাজার মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে। দাবানলের কারণে এখন পর্যন্ত কেউ মারা যায়নি বা গুরুতর আহত হয়নি।

বনভূমিতে আগুন খুব দ্রুত ছড়াচ্ছে। স্থানীয় মেয়র জানিয়েছেন, “আগুন এত দ্রুত ছড়াতে কখনও দেখিনি। তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছুঁয়েছে। শুকনো গরম। প্রবল হাওয়া বইছে। তাতে দ্রুত দাবানল ছড়াচ্ছে। বিমান থেকে পানি ফেলেও পরিস্থিতি সামাল দেওয়া যাচ্ছে না।”

আবহাওয়া অফিস জানিয়েছে, আগামী কয়েকদিন এইরকম আবহাওয়াই থাকবে। ফলে দাবানল আরও ছড়াতে পারে।

এদিকে, দক্ষিণ ইউরোপ ও উত্তর আফ্রিকাও ভয়ঙ্কর দাবানলের কবলে পড়েছে। ইউরোপে একের পর এক দেশে এই দাবানল ছড়িয়েছে। আলজেরিয়াতে দাবানলের কারণে ৭৫ জনের মৃত্যু হয়েছে। গ্রিস, তুরস্ক, ইতালি ছাড়াও ইসরায়েলেও ছড়িয়েছে দাবানল। সূত্র: ডয়েচে ভেলে

শেয়ার করুন