২০ এপ্রিল ২০২৪, শনিবার, ০৩:১৩:৩৬ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


জাজিরায় দেড়মাসে পদ্মার ভাঙনে ৬০ পরিবার গৃহহীন
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৭-০৮-২০২১
জাজিরায় দেড়মাসে পদ্মার ভাঙনে ৬০ পরিবার গৃহহীন ফাইল ছবি


 শরীয়তপুরের জাজিরা উপজেলার পাঁচ ইউনিয়নে পদ্মার ভাঙনে গত দেড়মাসে প্রায় ৬০টি পরিবার গৃহহীন হয়েছে। ভাঙন আতঙ্কে দিন কাটছে আরও শতাধিক পরিবারের। ভাঙনের ফলে বাড়ি ঘর সরিয়ে নেওয়া হচ্ছে অন্যত্র। নষ্ট হচ্ছে ফসলি জমি। ভাঙনের ফলে নিঃস্ব হচ্ছে শতশত মানুষ। পানি উন্নয়ন বোর্ডের দাবি জিওব্যাগ ফেলে ভাঙন রোধে কাজ কাজ চলছে।

কয়েকজন বাসিন্দা সূত্রে জানা গেছে, গত দেড়মাসে পূর্বনাওডোবা, জাজিরা, কুন্ডেরচর, বড়কান্দি ও বিলাসপুর ইউনিয়নে প্রায় ৬০টি পরিবার গৃহহীন হয়েছে। তারা পরিবার নিয়ে অন্যত্র থাকছেন। জানা যায়, শত বছরেরও বেশি সময় ধরে শরীয়তপুরের জাজিরা ও নড়িয়া উপজেলার মানুষের স্বপ্ন ভাঙছে পদ্মা। ২০১৮ সালে পদ্মার ভাঙন রোধে ডান তীর রক্ষা বাঁধের কাজ শুরু করে পানিসম্পদ মন্ত্রণালয় ও পানি উন্নয়ন বোর্ড।
পদ্মার ডান তীর রক্ষা বাঁধ প্রকল্পের আওতায় ১২ দশমিক ৩ কিলোমিটার এলাকা সুরক্ষিত করায় তিন বছর যাবত ভাঙন আতঙ্ক থেকে মুক্তি পেয়েছে নড়িয়াবাসি। কিন্তু এখনো জাজিরা উপজেলার পদ্মার তীরবর্তী ১৬ কিলোমিটার এলাকা বাঁধের আওতায় না আসায় প্রতি বছরই ইউনিয়নগুলোর বিভিন্ন অংশে ভাঙছে। গত দেড়মাসে ওইসব এলাকায় ভাঙনে গৃহহীন হয়েছে প্রায় ৬০ পরিবার। ভাঙন আতঙ্কে দিন কাটছে আরও শতাধিক পরিবার।

সাহেব আলী মোল্লা, করিম সরদার, কাদির ব্যাপারীসহ অন্যান্য ইউনিয়ন বাসিন্দারা বলেন, ভাঙন প্রতিরোধে কেউ উদ্যোগ নিচ্ছে না। আমরা রিলিফ চাই না, স্লিপ চাই না, নদী ভাঙন রোধে স্থায়ী সমাধান চাই। জাজিরা ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান এস.এম রফিকুল ইসলাম (রফিক মাস্টার) বলেন, গত কয়েক বছরের ভাঙনে আমার ইউনিয়নের একটি ওয়ার্ডের ৮০ ভাগ নদীগর্ভে বিলীন হয়েছে। ওয়ার্ডের পাতালিয়া কান্দি গ্রামের ১৩২ পরিবারের বাড়ি নদীগর্ভে চলে গেছে।

শরীয়তপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী এস.এম আহসান হাবীব বলেন, পদ্মা সেতু থেকে শুরু করে পদ্মার ডান তীর জাজিরার ১৬ কিলোমিটার স্থায়ী বাঁধের আওতায় আনার কাজ প্রক্রিয়াধীন রয়েছে। এছাড়া জাজিরা উপজেলাসহ জেলার যেখানে ভাঙন দেখা গেছে, সেইসব যায়গাগুলোতে ভাঙন রোধে বালু ভর্তি জিওব্যাগ ফেলা হচ্ছে।

পানিসম্পদ উপমন্ত্রী ও শরীয়তপুর-২ আসনের সংসদ সদস্য একেএম এনামুল হক শামীম বলেন, পদ্মার ডানতীর রক্ষায় জাজিরা উপজেলায় ভাঙন রোধে ইমার্জেন্সি কাজ চলছে। নড়িয়া থেকে জাজিরা পদ্মা সেতু পর্যন্ত আমরা পর্যায়ক্রমে স্থায়ী বেড়িবাঁধ করবো।

শেয়ার করুন