২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৯:১৭:২৬ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


ঠাকুরগাঁওয়ে শিক্ষার্থীর তরমুজ চাষে সাফল্য
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৬-০৮-২০২১
ঠাকুরগাঁওয়ে শিক্ষার্থীর তরমুজ চাষে সাফল্য সংগৃহীত ছবি


 ঠাকুরগাঁওয়ের বিশবিদ্যালয় শিক্ষার্থী শাহিন আলম লকডাউনকে কাজে লাগিয়ে বাড়ির পাশের জমিতে তরমুজ চাষ করে এলাকায় সাড়া ফেলেছেন। স্বল্প সময়ে ব্ল্যাক বেবি ও গোল্ডেন ক্রাইন বিদেশী দুটি জাতের তরমুজের ফলনও হয়েছে ভাল। এখন অপেক্ষা বাজারজাতের। তার এই তরমুজ ক্ষেত দেখে তরমুজ আবাদের আগ্রহী হচ্ছে ঠাকুরগাঁওয়ের অনেক কৃষক।

করোনায় পরিস্থিতিতে শিক্ষা প্রতিষ্ঠানগুলো ঠাকুরগাঁওয়ের হরিপুর উপজেলার কামারপুকুর গ্রামের শাহিন আলম এক শিক্ষকের পরামর্শে উদ্যোগ নেয় বিদেশী জাতের তরমুজ আবাদের।
পাশাপাশি ইউটিউব ও ইন্টারনেট থেকে তথ্য সংগ্রহের পর চাচাতো ভাইকে সাথে নিয়ে বাড়ির পাশেই পরীক্ষামূলকভাবে ২৫ শতক জমিতে চাষাবাদ শুরু করে। নিয়মিত পরিচর্চা ও পোকা দমনে ফেরোমন ফাঁদ ব্যবহার করায় মাত্র ৪৮ দিনে এই দুই জাতের তরমুজের ব্যাপক ফলন হয়েছে।     

মালচিং পদ্ধতিতে তরমুজ চাষ করা মাচায় গাছের ফাঁকে ফাঁকে ঝুলছে গোল্ডেন ক্রাউন ও ব্ল্যাক বেবি রঙের তরমুজ। তার তরমুজ আবাদ দেখে স্থানীয়রা যেমন উদ্ভুদ্ধ হচ্ছেন তেমনি কর্মসংস্থানের জায়গা হয়েছে অনেকের। পরিপক্ক হওয়ায় তরমুজ এখন শুধু বাজারজাতের অপেক্ষায়।

এলাকার অন্য কৃষকেরা জানান, শাহিনের তরমুজ ক্ষেত দেখে আমরাও এই তরমুজ আবাদ করবো ভাবতেছি। অসময়ে এই তরমুজ চাষ করে লাভবান হওয়া সম্ভব। বাজারে চাহিদাও ভালো রয়েছে এর। তরমুজটি খেতেও অনেক বেশি মিষ্টি ও সুস্বাদু।     

তরমুজ চাষি শিক্ষার্থী শাহিন আলম বলেন, বেবি ও গোল্ডেন ক্রাইন তরমুজ আবাদে খরচের পরও দ্বিগুন  টাকা আয় করা সম্ভব। সকলকেই এই তরমুজ আবাদের জন্য অনুরোধ জানান তিনি।  

হরিপুর উপজেলা সহকারী কৃষি কর্মকর্তা মতিউল রহমান বলেন, আমরা যতটুক পরামর্শ ও সহযোগিতা দিয়ে যাচ্ছি। তাদের এই তরমুজ চাষে আরও এই এলাকার কৃষকরা তরমুজ চাষে আগ্রহী হয়ে উঠবে।

শেয়ার করুন