২০ এপ্রিল ২০২৪, শনিবার, ০৯:৫৮:১১ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


যথাযথ মর্যাদায় মুম্বাই উপ-হাইকমিশনে জাতীয় শোক দিবস পালিত
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৬-০৮-২০২১
যথাযথ মর্যাদায় মুম্বাই উপ-হাইকমিশনে জাতীয় শোক দিবস পালিত সংগৃহীত ছবি


 বাংলাদেশ উপ-হাইকমিশন, মুম্বাই জাতীয় শোক দিবস এবং বাংলাদেশের স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদত বার্ষিকী যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সাথে পালন করেছে। এ উপলক্ষে স্থানীয় প্রেসিডেন্ট হোটেলে গতকাল রবিবার (১৫ আগস্ট) বিশেষ স্মরণসভা ও আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়।  

মুম্বাইস্থ বাংলাদেশের উপ-হাইকমিশনার জনাব মোঃ লুৎফর রহমান আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা অর্ধনমিতকরনের মাধ্যমে দিবসটি পালনের সূচনা করেন। তিনি উপস্থিত অতিথিবৃন্দ ও উপ-হাইকমিশনের সদস্যবৃন্দদের নিয়ে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।
শ্রদ্ধা নিবেদনের পর ১৯৭৫ সালের ১৫ আগষ্ট শহীদ জাতির পিতার মহান আত্মার প্রতি গভীর শ্রদ্ধা ও তার পরিবারের শহীদ সদস্যদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। ভারতীয় নৌবাহিনীর ওয়েটার্ন কমান্ডের প্রধান এডমিরাল (অবঃ) বিষ্ণু ভগওয়াত এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

এরপর জাতীয় শোক দিবস উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী এবংপররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয়। বাণী পাঠের পর উপস্থিত গণ্যমান্য ব্যক্তিবর্গ ও প্রবাসী বাংলাদেশিদের অংশগ্রহনে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় বক্তারা সকলেই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি তাদের শ্রদ্ধা জ্ঞাপন করেন। জাতির পিতার গৌরবময় জীবন ও বাংলাদেশ প্রতিষ্ঠায় তার অসামান্য আত্মত্যাগ ও ভূমিকা আলোচনায় তুলে ধরা হয়।
তারা ১৯৭৫ সালের ১৫ই আগষ্ট এ বর্বর হত্যাকাণ্ডের প্রতি তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করেন। বাংলাদেশের উপ-হাইকমিশনার মোঃ লুৎফর রহমান তার বক্তব্যে স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ে বঙ্গবন্ধুর একক এবং অসাধারণ নেতৃত্বের কথা শ্রদ্ধার সাথে স্মরণ করেন। আন্তর্জাতিক ক্ষেত্রে বিষ্ব শান্তি ও মানবতার কল্যাণে বঙ্গবন্ধুর পররাষ্ট্রনীতির ভূমিকার উপর তিনি আলোকপাত করেন।

এসময় তিনি সকলকে বঙ্গবন্ধুর অপরিসীম দেশপ্রেম ও প্রেরণায় উদ্বুদ্ধ হয়ে তার স্বপ্নের সোনার বাংলা গড়তে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ঐক্যবদ্ধ হয়ে রূপকল্প ২০২১ বাস্তবায়ন ও ডিজিটাল বাংলাদেশ গড়তে তিনি সকলকে উদাত্ত আহ্বান জানান। বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশের চলমান অগ্রগতির বিষয়টি এ সময় উল্লেখ করা হয়।

স্মরণসভার শেষ পর্বে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনভিত্তিক একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। এরপর জাতির জনকের মহান আত্মা এবং তার পরিবারের শহীদ সদস্যসহ সকল শহীদ মুক্তিযোদ্ধাদের আত্মার মাগফেরাত কামনা এবং দেশের সুখ, শান্তি ও সমৃদ্ধি কামনা করে মোনাজাত করা হয়।

শেয়ার করুন