২০ এপ্রিল ২০২৪, শনিবার, ০২:৪৭:৪৫ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


জার্মানির বিশ্বকাপজয়ী ফুটবলার গার্ড মুলার আর নেই
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৫-০৮-২০২১
জার্মানির বিশ্বকাপজয়ী ফুটবলার গার্ড মুলার আর নেই ফাইল ছবি


 জার্মান ফুটবলের কিংবদন্তি, ১৯৭৪ বিশ্বকাপ জয়ী তারকা গার্ড মুলার আর নেই। জার্মান সময় আজ সকালে তার মৃত্যু হয়েছে। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৫ বছর।

গার্ড মুলার জার্মানিকে জিতিয়েছেন ১৯৭৪ বিশ্বকাপ, তাও টোটাল ফুটবল দিয়ে বিশ্বমাতানো ইয়োহান ক্রুইফের নেদারল্যান্ডকে হারিয়ে! জয়সূচক গোলটি তারই করা।  
 
১৯৭৪ বিশ্বকাপে রাজত্ব ছিল টোটাল ফুটবল নামের এক অভিনব উদ্ভাবনের। নেদারল্যান্ড ছিল টোটাল ফুটবলের আঁতুড়ঘর। তাদের রূপকথার নায়ক ছিলেন ইয়োহান ক্রুইফ। কেউ ভাবতে পারেনি এই টোটাল ফুটবল ফাইনালে পরাজিত হবে জার্মানদের শক্তির কাছে! তাই ঘটেছিল। গার্ড মুলারের গোলে জার্মানি জিতে যায় ২-১ এ। কবর রচিত হয় টোটাল ফুটবলের। জার্মানদের রূপকথার নায়ক বনে যান গার্ড মুলার।
.
তিনি ‘দ্য নেশনস বোম্বার' নামে পরিচিত। গোলমেশিন শব্দটা বোধহয় তার ক্ষেত্রেই যায়। জার্মানির হয়ে ৬২ ম্যাচে করেছেন ৬৮ গোল। বুন্দেসলীগায় ৪২৭ ম্যাচে ৩৬৫ গোল। ইতিহাসের অন্যতম টপ গোল স্কোরার তিনি। বিশ্বকাপের দ্বিতীয় সর্বোচ্চ ১৪ গোল তার। এক ক্যালেন্ডার ইয়ারে (১৯৭২) সর্বোচ্চ ৮৫ গোলের রেকর্ড গার্ড মুলারের।

শেয়ার করুন