২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ০৩:১৫:২৪ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


৮ মাস পর ফের হিলি স্থলবন্দর দিয়ে কাঁচা মরিচ আমদানি
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৪-০৮-২০২১
৮ মাস পর ফের হিলি স্থলবন্দর দিয়ে কাঁচা মরিচ আমদানি ৮ মাস পর ফের হিলি স্থলবন্দর দিয়ে কাঁচা মরিচ আমদানি।


 আমদানির খবরেই দিনাজপুরে কাঁচা মরিচের দাম কমতে শুরু করেছে। অন্যদিকে দীর্ঘ ৮ মাস পর দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে কাঁচা মরিচ আমদানি শুরু হয়েছে।

এদিকে, বাজারে পণ্যটির দাম স্বাভাবিক রাখতে কাঁচা মরিচ আমদানি করা হচ্ছে বলে জানান ব্যবসায়ীরা। শনিবার বেলা সাড়ে ১১টার দিকে হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে একটি ট্রাকে প্রায় ১৩ টন কাঁচা মরিচ আমদানি করা হয়।
আমদানির খবরে এরই মধ্যে হাকিমপুরের হিলির খুচরা ও পাইকারি বাজারে কমতে শুরু করেছে দাম। বর্তমানে প্রতি কেজি কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ১১০ থেকে ১২০ টাকা। দিনাজপুরের খুচরা বাজারেও প্রকারভেদে ১১০ থেকে ১২০ টাকা।

কাঁচা মরিচ ব্যবসায়ী রতন কুমার জানান, গত সপ্তাহে মোকামে মরিচ আমদানি কম ও বৃষ্টি কম হওয়ায় মরিচ উৎপাদন কম হওয়ায় এবং বাজারে চাহিদা বেশি থাকায় বেশি দামে কিনতে হয়। পরে বেশি দামে বিক্রি করতে হয়েছে।

হিলি স্থলবন্দরের আমদানিকারকরা জানান, দেশের বাজারে কাঁচা মরিচের দাম হঠাৎ করে বৃদ্ধি পাওয়ায় হিলি স্থলবন্দরের আমদানিকারকরা কাঁচামরিচ আমদানির জন্য এলসি করেন। আমদানিকৃত কাঁচা মরিচ দেশে আসতে শুরু করায় খুচরা ও পাইকারি বাজারে দাম কমতে শুরু করেছে। কয়েকদিনের মধ্যে আরো দাম কমবে বলেও জানান আমদানিকারকরা।

পণ্যটি পচনশীল হওয়ায় দ্রুত ছাড়করণে আমদানিকারক প্রতিষ্ঠানকে সব ধরনের সহযোগিতার আশ্বাস দেয় পানামা কর্তৃপক্ষ। শনিবার ১২ হাজার ৮৮২ কেজি কাঁচা মরিচবোঝাই একটি ট্রাক হিলি বন্দরে প্রবেশের মধ্য দিয়ে আমদানি শুরু হয়।

হিলি পানামা পোর্টের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন প্রতাব মল্লিক জানান, দেশের বাজারে কাঁচা মরিচের দাম বেড়ে যাওয়ায় সরকার পণ্যটি আমদানির অনুমতি দিয়েছে। অনুমতি পাওয়ার পর শনিবার থেকে এই বন্দর দিয়ে কাঁচা মরিচ আমদানি শুরু হয়। উচ্চ পচনশীল হওয়ায় মাঠ পর্যায়ের কর্মকর্তাদের আমদানি করা পণ্যটি দ্রুত খালাসের নির্দেশনা দেওয়া হয়েছে।

শেয়ার করুন