২০ এপ্রিল ২০২৪, শনিবার, ০১:৫৭:০৪ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


পতনের দোরগোড়ায় কাবুল, সীমান্ত খুলে দিল পাকিস্তান
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৪-০৮-২০২১
পতনের দোরগোড়ায় কাবুল, সীমান্ত খুলে দিল পাকিস্তান পতনের দোরগোড়ায় কাবুল, সীমান্ত খুলে দিল পাকিস্তান


 আফগানিস্তানের অধিকাংশ বড় শহরের দখল নেওয়ার পর এবার দেশটির রাজধানী কাবুলের ওপর সাঁড়াশি আক্রমণের প্রস্তুতি নিচ্ছে বিদ্রোহী গোষ্ঠী তালেবান। সূত্রের খবর, দক্ষিণে কন্দহর, লস্করগাহ, গজনি দখলের পর কাবুলের প্রায় ৪০ কিলোমিটারের মধ্যে চলে এসেছে তালেবান বাহিনী।

অন্যদিকে, পশ্চিমের শহর হেরাতের দিক থেকেও এগিয়ে আসছে কয়েক হাজার তালেবান সদস্য।
গত ২৪ ঘণ্টায় আফগানিস্তানের ছ’টি প্রাদেশিক রাজধানী দখল করে নিয়েছে তালেবানরা। এই পরিস্থিতিতে আমেরিকা-সহ পশ্চিমা দেশগুলোর কাবুলের দূতাবাস খালি করার প্রক্রিয়া শুরু হয়ে গেছে। আফগানিস্তানে কর্মরত আমেরিকার বেসামরিক নাগরিকদের নিরাপদে ফিরিয়ে আনতে ফের কাবুলে সেনা পাঠিয়েছে পেন্টাগন। যদিও আফগানিস্তানের ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহ শনিবার বলেছেন, “শেষ শক্তি দিয়ে আমরা তালেবান জঙ্গিদের প্রতিরোধ করব।”

এরই মধ্যে আফগান সীমান্তের গেটগুলো খোলার বিষয়ে তালেবান নেতৃত্বের সঙ্গে আলোচনা শুরু করেছে পাকিস্তান। বালুচিস্তান এবং কান্দাহার সংযোগকারী চমন গেট ইতিমধ্যেই খুলে দেওয়া হয়েছে। গত মাসে আফগান সেনাকে হটিয়ে চমন গেটের অদূরের স্পিন বোল্ডাক শহরের দখল নিয়েছিল তালেবান। তারপর থেকেই ‘সিল’ করে দেওয়া হয় সীমান্ত।

পাকিস্তানের বিভিন্ন সংবাদমাধ্যম জানিয়েছে, শুক্রবার তালেবানের সঙ্গে সফল আলোচনার প্রেক্ষিতে ফের খুলে দেওয়া হয়েছে চমন সীমান্ত।

শেয়ার করুন