২০ এপ্রিল ২০২৪, শনিবার, ০৩:১৬:০৩ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


এবার তৃতীয় বৃহত্তম শহর হেরাতের দখল নিল তালেবান; পতনের মুখে কান্দাহার
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৩-০৮-২০২১
এবার তৃতীয় বৃহত্তম শহর হেরাতের দখল নিল তালেবান; পতনের মুখে কান্দাহার বিভিন্ন শহর দখল করে সরকারি বাহিনীর সমরাস্ত্র ও সাঁজোয়া যানের নিয়ন্ত্রণ গ্রহণ করে তালেবান


 আফগানিস্তানের তৃতীয় বৃহত্তম শহর হেরাতের দখল নিয়েছে তালেবান। শহর দখল করেই সেখানকার প্রধান কারাগারের তিন হাজার বন্দিকে ছেড়ে দিয়েছে তারা।

তালেবান মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ দাবি করেছেন, তাদের ‘সেনারা’ হেরাতের পুলিশ সদর দফতরের নিয়ন্ত্রণ নিয়েছে।
সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত ছবিতে দেখা যাচ্ছে, তালেবান সদস্যরা হেরাত দূর্গের আশপাশে টহল দিচ্ছে। আরেকটি ভিডিওতে দেখা যাচ্ছে, তালেবান জঙ্গিরা হেরাতের একটি সেনা ঘাঁটিতে প্রবেশ করছে।

এদিকে তালেবান কান্দাহার শহরের নিয়ন্ত্রণ গ্রহণ করার দাবি করলেও নিরপেক্ষ সূত্র থেকে এই দাবির সত্যতা নিশ্চিত করা যায়নি। এর আগে তালেবান বাগদিস প্রদেশের কালা নু শহর দখল করে নেয়।

এদিকে, কান্দাহার থেকে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, এই শহরের বিভিন্ন স্থানে তালেবান বন্দুকধারীদের দেখা গেছে এবং সেনাবাহিনীর সঙ্গে তাদের সংঘর্ষ চলছে। একজন সংবাদদাতা বলেছেন, শহরটির গভর্নরের দফতরের কাছেও তালেবান সদস্যদের দেখা গেছে।  বুধবার বিকালে তালেবান দাবি করেছিল, তারা শহরটির কেন্দ্রীয় কারাগার দখল করে সেখানকার কয়েকশ’ বন্দিকে ছেড়ে দিয়েছে।

আফগানিস্তানের উত্তর ও দক্ষিণাঞ্চলেও তালেবানের সঙ্গে সরকারি সেনাদের তীব্র সংঘর্ষ চলছে। হাজার হাজার বেসামরিক মানুষ প্রাণভয়ে রাজধানী কাবুলের দিকে পালিয়ে যাচ্ছেন। জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাই কমিশন বলেছে, হাজার হাজার আফগান শরণার্থীর জন্য মানবিক ত্রাণ প্রয়োজন।

শেয়ার করুন