১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৫:৫৫:০৪ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


আফগান বাহিনীর কাছ থেকে ভারতের দেওয়া অ্যাটাক হেলিকপ্টার ছিনিয়ে নিল তালেবান
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১২-০৮-২০২১
আফগান বাহিনীর কাছ থেকে ভারতের দেওয়া অ্যাটাক হেলিকপ্টার ছিনিয়ে নিল তালেবান সংগৃহীত ছবি


আফগানিস্তানে পটপরিবর্তনে চরম উদ্বিগ্ন ভারত। কাবুলের দিকে তালেবানের কুচকাওয়াজে সাউথ ব্লকের নীতি নির্ধারকদের কপালে চিন্তার ভাঁজ আরও গভীর হচ্ছে। সেই উদ্বেগ আরও বাড়িয়ে এবার জানা গেছে, আফগান সেনাবাহিনীকে ‘উপহার’ হিসেবে দেওয়া ভারতের একটি অ্যাটাক হেলিকপ্টার দখলে নিয়েছে তালেবান।

২০১৯ সালে বন্ধু দেশ আফগান বিমান বাহিনীকে চারটি ‘এম-৩৫’ অ্যাটাক হেলিকপ্টার দিয়েছিল ভারত। অত্যাধুনিক ওই গানশিপগুলোতে রকেট ও মিসাইল থেকে শুরু করে অনেক রকমের হাতিয়ার বহন করা যায়। তারমধ্যে একটি রাখা ছিল কুন্দুজ বিমানবন্দরে। 

একটি স্থানীয় সংবাদ মাধ্যমে একটি সোশ্যাল মিডিয়া পোস্টকে উদ্ধৃত করে দাবি করা হয়েছে, ভারত আফগান সেনাবাহিনীকে যে কয়েকটি এমআই-৩৫ হেলিকপ্টার গানশিপ দিয়েছিল, তার মধ্যে একটি বুধবার কুন্দুজ বিমানবন্দর থেকে নিয়ে গেছে তালেবান।

তবে আর একটি স্থানীয় সূত্রে আবার দাবি করা হয়েছে যে, কপ্টারটি অকেজো হয়ে পড়ে ছিল। ফলে তালেবান বাহিনী সেটিকে কোনও কাজে লাগাতে পারবে না। যদিও এই বিষয়ে কোনও মন্তব্য করেনি ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়।

উল্লেখ্য, ২০১৬ সালে এই চারটি ‘এম-৩৫’ হেলিকপ্টার পাঠানকোট বিমান বাহিনীর ঘাঁটিতে মজুত ছিল। সেবার এই কপ্টারগুলোও জঙ্গিদের নিশানা ছিল বলে জানা যায়। সূত্র: হিন্দুস্তান টাইমস

শেয়ার করুন