২৪ এপ্রিল ২০২৪, বুধবার, ০৮:২০:৩৪ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


সারাদেশে লঞ্চ চলাচলের প্রস্তুতি
ভোরের ধ্বনি ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১০-০৮-২০২১
সারাদেশে লঞ্চ চলাচলের প্রস্তুতি নেয়া যাবে আসনের সমসংখ্যক যাত্রী, মানতে হবে স্বাস্থ্যবিধি


কঠোর লকডাউন শিথিল করে আগামীকাল বুধবার থেকে সারা দেশে শুরু হচ্ছে গণপরিবহন চলাচল। সরকারের এই ঘোষণার পর বরিশাল-ঢাকাসহ সারা দেশের সকল রুটে লঞ্চ-বাস চলাচলের প্রস্তুতি শুরু হয়েছে। বরিশাল নদী বন্দরে নোঙ্গর করা লঞ্চগুলো আজ ধোয়া-মোছা করা হয়েছে। স্বাস্থ্যবিধি মেনে লঞ্চ চলাচলের প্রস্তুতি নিয়েছেন তারা। দীর্ঘদিন পর লকডাউন শিথিল করায় ঢাকামুখী যাত্রীদের চাপও রয়েছে অনেক। লঞ্চের কেবিনের আগাম টিকের চাহিদাও রয়েছে যাত্রীদের। ২০ দিন পর লঞ্চ চলাচল শুরুর খবরে খুশি নৌযান শ্রমিকরা। 

বরিশাল নদী বন্দর কর্মকর্তা বলছেন, সরকারের নির্দেশনা অনুযায়ী স্বাস্থ্যবিধি মেনে যাত্রী পরিবহন করতে হবে লঞ্চগুলোকে। ব্যতয় হলেই নেয়া হবে ব্যবস্থা। করোনা সংক্রমণ রোধে কঠোর লকডাউনকালীন বরিশাল নদী বন্দরে নোঙ্গর করে রাখা ছিলো বিলাসবহুল ৯টি লঞ্চ। ঘাটে অলস থাকাবস্থায় লঞ্চগুলোতে ধুলো-ময়লা জমে যায়। সরকারের নির্দেশনা অনুযায়ী আগামীকাল থেকে লঞ্চগুলোতে যাত্রী পরিবহনের উপযোগী করে তোলা হয়েছে। 

আজ নদী বন্দরে গিয়ে দেখা গেছে, নৌযান শ্রমিকরা ঝাড়ু দিয়ে ধোয়া-মোছা করে লঞ্চগুলোকে পরিস্কার-পরিচ্ছন্ন করছে। দীর্ঘদিন পর লঞ্চ চালুর খবরে উৎফুল্ল তারা। স্বাস্থ্যবিধি মেনেই লঞ্চ চলাচল করতে চান তারা। 

লঞ্চগুলোর টিকেট কাউন্টারেও অনেক ভীড় দেখা গেছে। প্রতিটি লঞ্চের কেবিনের আগাম টিকেট বিক্রি প্রায় শেষ হয়ে গেছে। 

বরিশাল-ঢাকা রুটের সুন্দরবন নেভিগেশনের কাউন্টার ম্যানেজার জাকির হোসেন বলেন, দীর্ঘদিন লকডাউন থাকায় মানুষজন অনেক প্রয়োজনীয় কাজ সম্পন্ন করতে পারেনি। লকডাউন শিথিল করায় আটকে থাকা মানুষ গন্তব্যে যেতে লঞ্চের আগাম কেবিন টিকেট সংগ্রহ করেছেন। কেবিন টিক্রেট বিক্রি প্রায় শেষ হয়ে গেছে। যাত্রীদের কাছ থেকে লকডাউনের আগের ভাড়া নেয়া হচ্ছে বলে তিনি জানান। 

বরিশাল বিআইডব্লিউটিএ’র যুগ্ম পরিচালক (বন্দর ও পরিবহন) মো. মোস্তাফিজুর রহমান বলেন, সরকারের নির্দেশনা মেনে অবশ্যই স্বাস্থ্যবিধি মেনে লঞ্চ চালাতে হবে। লঞ্চগুলো ধারণ ক্ষমতার সম সংখ্যক যাত্রী পরিবহন করতে পারবে। সাধারণ সময়ের নির্ধারিত ভাড়ায় যাত্রীরা চলাচল করতে পারবেন বলে তিনি জানান।

শেয়ার করুন