২০ এপ্রিল ২০২৪, শনিবার, ০১:৪৬:৫০ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


ফরাসি প্রেসিডেন্টের সঙ্গে ফোনালাপ, যা বললেন ইরানের নতুন প্রেসিডেন্ট
ভোরের ধ্বনি ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১০-০৮-২০২১
ফরাসি প্রেসিডেন্টের সঙ্গে ফোনালাপ, যা বললেন ইরানের নতুন প্রেসিডেন্ট সাইয়েদ ইব্রাহিম রায়িসি (ডানে) ও ইমানুয়েল ম্যাকরন


সম্প্রতি শপথের মাধ্যমে দায়িত্ব গ্রহণ করেছেন ইরানের নতুন প্রেসিডেন্ট সাইয়েদ ইব্রাহিম রায়িসি। দায়িত্ব নেওয়ার পর সোমবার প্রথমবার ফোনে কথা বলেছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরনের সঙ্গে। 

এ সময় তিনি বলেছেন, যেকোনও আলোচনায় তার দেশের জনগণের অধিকারকে অবশ্যই নিশ্চিত করতে হবে। ফোনালাপে দুই নেতা দ্বিপক্ষীয় স্বার্থ এবং ভিয়েনায় ইরানের পরমাণু ইস্যু নিয়ে আলোচনার বিষয়েও কথা বলেন।

ইব্রাহিম রায়িসি আমেরিকার পক্ষ থেকে পরমাণু সমঝোতা বারবার লঙ্ঘনের কথা উল্লেখ করে বলেন, ইরানের বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা আরোপের মাধ্যমে মার্কিনিরা সুস্পষ্টভাবে প্রতিশ্রুতি লঙ্ঘন করেছে, এমনকি তারা জনকল্যাণমূলক ধারার কথা উল্লেখ করে এসব নিষেধাজ্ঞা বাড়িয়েছে। ফোনালাপে তিনি পরমাণু সমঝোতা পরিপূর্ণভাবে বাস্তবায়ন করার ব্যাপারে ইউরোপীয় দেশগুলোর সদিচ্ছার অভাবের কথাও তুলে ধরেন।

ইব্রাহিম রায়িসি জোর দিয়ে বলেন, পরমাণু সমঝোতা অনুসারে আমেরিকা এবং ইউরোপের দেশগুলোকে তাদের দায়িত্ব পরিপূর্ণভাবে পালন করতে হবে।

ফরাসি প্রেসিডেন্টের সঙ্গে ফোনালাপে মধ্যপ্রাচ্যের নিরাপত্তা ইস্যুতেও কথা বলেন সাইয়্যেদ ইবরাহিম রায়িসি। তিনি বলেন, পারস্য উপসাগরের নিরাপত্তা রক্ষার ব্যাপারে ইরান খুবই আন্তরিক এবং এ অঞ্চলের নিরাপত্তা বিনষ্ট করার যেকোনও প্রচেষ্টাকে মোকাবেলা করবে তেহরান।

ফোনালাপে ইমানুয়েল ম্যাকরন ইরানি প্রেসিডেন্টকে অভিনন্দন জানান। এ সময় তিনি তার সফলতাও কামনা করেন। মধ্যপ্রাচ্যে নিরাপত্তা রক্ষার ক্ষেত্রে ইরান এবং প্যারিসের মধ্যে সহযোগিতা প্রতিষ্ঠার কথা বলেন ফরাসি প্রেসিডেন্ট।

পরমাণু সমঝোতা থেকে আমেরিকার বের হয়ে যাওয়ার কথা উল্লেখ করে প্রেসিডেন্ট ম্যাকরন বলেন, তার দেশ এই সমঝোতা রক্ষার ব্যাপারে প্রতিশ্রুতিবদ্ধ এবং এ ব্যাপারে একটি সমাধান খুঁজে বের করার চেষ্টা করছে। তিনি বলেন, “আমরা আশা করি এই সমস্যার সমাধান হবে এবং শিগগিরই ভিয়েনায় আলোচনা শুরু হবে। এছাড়া, তেহরানের সঙ্গে সম্পর্ক শক্তিশালী করার জন্য দু’পক্ষের মধ্যে সংলাপ অব্যাহত রাখার আহ্বান জানান।

শেয়ার করুন