চীনে প্রবল বন্যা, এক প্রদেশেই ঘরছাড়া ৮০ হাজার মানুষ


ভোরের ধ্বনি ডেস্ক , আপডেট করা হয়েছে : 09-08-2021

চীনে প্রবল বন্যা, এক প্রদেশেই ঘরছাড়া ৮০ হাজার মানুষ

চীনের দক্ষিণপশ্চিমাঞ্চলীয় প্রদেশ সিচুয়ানে প্রবল বন্যা দেখা দিয়েছে। সেখানে সাম্প্রতিক অতিবৃষ্টি ও বন্যায় ঘর ছাড়তে বাধ্য হয়েছে ৮০ হাজারের বেশি মানুষ। বর্তমানে প্রদেশটির বেশিরভাগ নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে বয়ে যাচ্ছে। সেখানে গত শুক্রবার থেকে রবিবার পর্যন্ত ভারি বৃষ্টিপাতে এমন বিপজ্জনক পরিস্থিতি সৃষ্টি হয়েছে। খবর চায়না নিউজ সার্ভিস ও রয়টার্সের।

প্রতিবেদনে বলা হয়েছে, সিচুয়ানের সাম্প্রতিক বন্যায় ছয়টি শহরের অন্তত ৪ লাখ ৪০ হাজার মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। স্থানীয় দাঝৌ শহরের একটি জলাধারের পানি বন্যাসীমার অন্তত ২ দশমিক ২ মিটার ওপরে অবস্থান করছে।রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম সিসিটিভি গত শনিবার জানিয়েছিল, ভারি বৃষ্টিপাতে সিচুয়ানে ইতোমধ্যে ২৫ কোটি ইউয়ান (৩ কোটি ৮০ লাখ ডলার প্রায়) সমমূল্যের আর্থিক ক্ষতি হয়েছে। সেখানে অন্তত ৪৫টি বাড়ি পুরোপুরি ধ্বংসে হয়ে গেছে, ক্ষতিগ্রস্ত হয়েছে আরও ১১৮টি।

গ্রীষ্মকালে চীনে ভারি বৃষ্টিপাতের ঘটনা নতুন নয়। তবে বিশেষজ্ঞরা সতর্ক করে বলেছেন, প্রতিকূল আবহাওয়া ক্রমেই নিয়মিত হয়ে ওঠায় দেশটিকে অবশ্যই এর জন্য প্রস্তুত থাকতে হবে।


উপদেষ্ঠা : আলহাজ্ব কাজিম উদ্দিন আহম্মেদ ধনু, মাননীয় জাতীয় সংসদ সদস্য, ১৫৬ ময়মনসিংহ ১১ (ভালুকা), সদস্য, শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

সম্পাদকঃ মো এনায়েত হোসেন

সহ-সম্পাদক : মেছ মাউল আলম (মোহন)

প্রকাশক। মোঃ বোরহান হাওলাদার (জসিম)

নির্বাহী সম্পাদকঃ বীর মুক্তিযুদ্ধা জোনাস ঢাকী।

বার্তা সম্পাদক : মো: সোহেল রানা