আফগানিস্তান ইস্যুতে ভারতের নেতৃত্বে জাতিসংঘে বৈঠক, ডাক না পেয়ে ক্ষোভ পাকিস্তানের


ভোরের ধ্বনি ডেস্ক , আপডেট করা হয়েছে : 09-08-2021

আফগানিস্তান ইস্যুতে ভারতের নেতৃত্বে জাতিসংঘে বৈঠক, ডাক না পেয়ে ক্ষোভ পাকিস্তানের

ভারতের সভাপতিত্বে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে ডাক পায়নি পাকিস্তান। ১৫ সদস্যের কাউন্সিলের বৈঠকের বিষয় ছিল আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি। কিন্তু সেই আলোচনায় আফগানিস্তানের ‘নিকটতম প্রতিবেশী’ কে কেন ডাকা হয়নি তা নিয়ে উষ্মা প্রকাশ করল পাকিস্তান। সেদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এ বিষয়ে ক্ষোভ প্রকাশ করেছে। এতে বলা হয়, তাতে বলা হয়, আফগানিস্তানের সব থেকে নিকটতম প্রতিবেশী হলেও এই বৈঠকে ডাকা হয়নি পাকিস্তানকে।

বৈঠকে পাকিস্তানকে তুলোধনা করে ভারত। আফগানিস্তানে সন্ত্রাসকে মদদ দেওয়ার পরিপ্রেক্ষিতে সুর চড়ায় ভারত। জাতিসংঘে নিযুক্ত ভারতের স্থায়ী প্রতিনিধি টি এস তিরুমূর্তি বলেন, ‘আফগানিস্তানে শান্তি ফেরাতে জঙ্গিদের নিরাপদ অভয়ারণ্যকে অবিলম্বে ধ্বংস করতে হবে।তিনি বলেন, ‘আফগানিস্তানে দীর্ঘস্থায়ী শান্তি স্থাপন করতে হলে সেই অঞ্চলে যত জঙ্গি সংগঠনের মুক্তাঞ্চল আছে, সেগুলোকে নষ্ট করতে হবে। জঙ্গিদের সাপ্লাইন চেন ভাঙতে হবে। আফগানিস্তান এবং তার প্রতিবেশী সব দেশ থেকে জঙ্গিদের অস্তিত্ব মুছে দিতে হবে। বিচ্ছিনতাবাদী, জঙ্গি এবং কট্টরপন্থীদের এই অঞ্চল থেকে বিতাড়িত করতে হবে।’

ভারতের তরফে আরও অভিযোগ করা হয় যে তালেবানকে সরঞ্জাম সরবরাহ করে সাহায্য করছে পাকিস্তান। যদিও এই অভিযোগ উড়িয়েছে ইসলামাবাদ।

এক মাসের জন্য জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সভাপতির দায়িত্ব গ্রহণ করেছে ভারত। ২০২১-২২ সালে প্রথমবারের জন্য এই দায়িত্ব নেয় ভারত। ফ্রান্সের হাত থেকে ১ আগস্ট ভারত জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সভাপতিত্বের দায়িত্ব গ্রহণ করে। এই অত্যন্ত গুরুত্বপূর্ণ পদে ভারতের কার্যকাল শুরু হয় ২ আগস্ট থেকে।  

সূত্র: হিন্দুস্তান টাইমস


উপদেষ্ঠা : আলহাজ্ব কাজিম উদ্দিন আহম্মেদ ধনু, মাননীয় জাতীয় সংসদ সদস্য, ১৫৬ ময়মনসিংহ ১১ (ভালুকা), সদস্য, শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

সম্পাদকঃ মো এনায়েত হোসেন

সহ-সম্পাদক : মেছ মাউল আলম (মোহন)

প্রকাশক। মোঃ বোরহান হাওলাদার (জসিম)

নির্বাহী সম্পাদকঃ বীর মুক্তিযুদ্ধা জোনাস ঢাকী।

বার্তা সম্পাদক : মো: সোহেল রানা