তালেবানদের দখলে একদিনেই তিনটি প্রাদেশিক রাজধানী


ভোরের ধ্বনি ডেস্ক , আপডেট করা হয়েছে : 09-08-2021

তালেবানদের দখলে একদিনেই তিনটি প্রাদেশিক রাজধানী

আফগানিস্তানের জোজ্জন প্রদেশের রাজধানী শেবারগান ও নিমরোজের জারাঞ্জ শহরে নিয়ন্ত্রণ নেয়ার পর গতকাল রবিবার একদিনেই তিনটি প্রাদেশিক রাজধানী দখলে নিয়েছে তালেবান। শহরগুলো হচ্ছে কুন্দুজ প্রদেশের কুন্দুজ, সার-ই-পুল প্রদেশের সার-ই-পুল এবং তাখার প্রদেশের তালোকান।

দেশের পশ্চিমাঞ্চলে আরেক প্রাদেশিক রাজধানী হেরাত এবং দক্ষিণের কান্দাহার ও লস্কর গা দখলে নিতেও লড়াই চালাচ্ছে তারা। সেখানে আফগান বাহিনীর সঙ্গে তুমুল লড়াই চলছে তালেবানের। বিবিসি জানায়, গতকাল রবিবার মাত্র কয়েক ঘণ্টার ব্যবধানেই তিনটি প্রাদেশিক রাজধানী তালেবানের দখলে চলে যায়। 

কুন্দুজের প্রাদেশিক পরিষদের এক আইনপ্রণেতা বলেন, নগরীর কেবলমাত্র একটি বিমানবন্দর এবং সেনাঘাঁটি ছাড়া আর সবই দখল করে নিয়েছে তালেবান। তবে খোয়া যাওয়া সব এলাকা পুনর্দখল করতে খুব শিগগিরই বড় ধরনের সেনা অভিযান শুরু করা হবে।

এদিকে, আলজাজিরার খবরে বলা হয়, এ নিয়ে গত শুক্রবার থেকে তালেবান যোদ্ধারা পাঁচটি প্রাদেশিক রাজধানী দখলে নিল। এর মধ্যে কুন্দুজ সবচেয়ে গুরুত্বপূর্ণ নগরী। কারণ, কুন্দুজের সঙ্গে অন্যান্য এলাকা বিশেষ করে রাজধানী কাবুলের খুব ভালো সংযোগ রয়েছে।

এই তিন নগরী দখলের আগে শনিবার জাওজান প্রদেশের রাজধানী শেবারগান নিয়ন্ত্রণে নেয়ার দাবি করে তালেবান। এর আগের দিন শুক্রবার নিমরোজ প্রদেশের রাজধানী জারাঞ্জ দখলে নেয় তালেবান যোদ্ধারা।


উপদেষ্ঠা : আলহাজ্ব কাজিম উদ্দিন আহম্মেদ ধনু, মাননীয় জাতীয় সংসদ সদস্য, ১৫৬ ময়মনসিংহ ১১ (ভালুকা), সদস্য, শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

সম্পাদকঃ মো এনায়েত হোসেন

সহ-সম্পাদক : মেছ মাউল আলম (মোহন)

প্রকাশক। মোঃ বোরহান হাওলাদার (জসিম)

নির্বাহী সম্পাদকঃ বীর মুক্তিযুদ্ধা জোনাস ঢাকী।

বার্তা সম্পাদক : মো: সোহেল রানা