ইতালিতে শেখ কামালের ৭২তম জন্মবার্ষিকী উদযাপিত


ভোরের ধ্বনি ডেস্ক , আপডেট করা হয়েছে : 08-08-2021

ইতালিতে শেখ কামালের ৭২তম জন্মবার্ষিকী উদযাপিত

ইতালির রোমে যথাযথ মর্যাদায় গত বৃহস্পতিবার (৫ আগস্ট) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র শহিদ ক্যাপ্টেন শেখ কামালের ৭২তম জন্মবার্ষিকী পালিত হয়। বাংলাদেশ দূতাবাসে আয়োজিত অনুষ্ঠানসূচির মধ্যে ছিল শহিদ ক্যাপ্টেন শেখ কামালের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করে এক মিনিট নিরবতা পালন, তার জীবনের উপর নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শন, আলোচনা সভা এবং বিশেষ দোয়া ও মোনাজাত। 

আলোচনা পর্বে রাষ্ট্রদূত জনাব মো. শামীম আহসান শেখ কামালের জীবনীর উপর আলোকপাত করতে গিয়ে বলেন যে, শেখ কামাল শুধুমাত্র একজন দেশপ্রেমিক বীর মুক্তিযোদ্ধা ছিলেন না, তিনি ছিলেন বহুমুখী প্রতিভার অধিকারী। 

ইতালি, বাংলাদেশ, যুক্তরাজ্যসহ পৃথিবীর বিভিন্ন স্থান থেকে রাজনৈতিক, সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ আলোচনায় অংশগ্রহণ করেন। বক্তারা তাদের বক্তব্যে শহিদ ক্যাপ্টেন শেখ কামালের তারুণ্যদীপ্ত ও কর্মময় জীবনের বিভিন্ন অধ্যায় উল্লেখ করে তার বহুমুখী প্রতিভা এবং দেশের প্রতি তার অবদান তুলে ধরেন। 

অনুষ্ঠানের শেষভাগে শহিদ শেখ কামালসহ ১৯৭৫ এর ১৫ আগস্ট নিহত সকল শহিদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়। এসময় দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীরা সশরীরে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সঞ্চালকের দায়িত্ব পালন করেন দূতাবাসের প্রথম সচিব জনাব এ এস এম সায়েম। ইতালিতে বিদ্যমান কোভিড পরিস্থিতির প্রেক্ষিতে অনুষ্ঠানটি অনলাইন প্লাটফর্ম জুমে অনুষ্ঠিত হয়।


উপদেষ্ঠা : আলহাজ্ব কাজিম উদ্দিন আহম্মেদ ধনু, মাননীয় জাতীয় সংসদ সদস্য, ১৫৬ ময়মনসিংহ ১১ (ভালুকা), সদস্য, শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

সম্পাদকঃ মো এনায়েত হোসেন

সহ-সম্পাদক : মেছ মাউল আলম (মোহন)

প্রকাশক। মোঃ বোরহান হাওলাদার (জসিম)

নির্বাহী সম্পাদকঃ বীর মুক্তিযুদ্ধা জোনাস ঢাকী।

বার্তা সম্পাদক : মো: সোহেল রানা