গদি বাঁচাতে মরিয়া ইমরান খান ‘মধ্যরাতে যে চেষ্টা’ করেছিলেন


অনলাইন ডেস্কঃ , আপডেট করা হয়েছে : 10-04-2022

গদি বাঁচাতে মরিয়া ইমরান খান ‘মধ্যরাতে যে চেষ্টা’ করেছিলেন

ক্রিকেটার থেকে রাজনৈতিক বনে যাওয়া ইমরান খান নিজের গদি বাঁচাতে মরিয়া হয়ে শেষ চেষ্টা হিসেবে সেনাপ্রধান কামার জাভেদ বাজওয়াকে অপসারণ করতে চেয়েছিলেন। তবে প্রতিরক্ষা মন্ত্রণালয় সেই বিজ্ঞপ্তি জারি করেনি বলে বিবিসি উর্দুর বরাত দিয়ে দ্য ইকোনোমিক টাইমস এক প্রতিবেদনে জানিয়েছে।

বিবিসি উর্দু প্রথম প্রতিবেদনে বাজওয়ার নাম উল্লেখ না করে জানিয়েছিল, ইমরান খান ‘একজন সিনিয়র কর্মকর্তাকে অপসারণ চেয়েছিলেন। ওই কর্মকর্তা তার সঙ্গে বৈঠকের জন্য ইসলামাবাদে প্রধানমন্ত্রীর বাসভবনে হেলিকপ্টারে এসেছিলেন। কিন্তু শেষ পর্যথন্ত প্রতিরক্ষা মন্ত্রণালয় বিজ্ঞপ্তি জারি না করায় ওই পরিকল্পনা ভেস্তে যায়। 

বিবিসি উর্দুর প্রতিবেদনে বলা হয়েছে, শনিবার রাতে হেলিকপ্টারে করে দুইজন ইমরান খানের বাসভবনে যান। মিনিট ১৫ তাদের বৈঠক হয়। কিন্তু ওই বৈঠকের এক ঘণ্টা আগে প্রধানমন্ত্রী ‘শীর্ষ কর্মকর্তা’কে সরিয়ে দেওয়ার নির্দেশ দেন। যদিও এ ব্যাপারে প্রতিরক্ষা মন্ত্রণালয় কোনো নির্দেশ দেয়নি। 

সংবাদ সংস্থা রয়টার্সের একটি প্রতিবেদনেও দাবি করা হয়েছে, গত শনিবার রাতেই পাকিস্তানের সেনাপ্রধান বাজওয়া এবং আইএসআই লেফটেন্যান্ট জেনারেল নাদিম অঞ্জুমের সঙ্গে গোপন বৈঠক করেন ইমরান।

কানাঘুষা আছে, আইএসআই প্রধানের নিয়োগকে ঘিরেই ইমরান ও সেনাপ্রধান বাজওয়ার দূরত্ব তৈরি হয়। এর পর ‘মার্কিন’ ইস্যুতেও তাদের মধ্যকার দূরত্ব আরও বাড়ে। ইমরান খান প্রকাশেই মার্কিনবিরোধী বিভিন্ন মন্তব্য করেন। অন্যদিকে বাজওয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক বরাবরই ভালো।

প্রসঙ্গত, শনিবার মধ্যরাতে অনাস্থা ভোটে হেরে যান তিনি। দেশটির ইতিহাসে অনাস্থা ভোটে হেরে কোনো প্রধানমন্ত্রী পদ হারাননি।

পার্লামেন্টে অনাস্থা ভোটে প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে পড়েছে ১৭৪টি ভোট। মধ্যরাতের নাটক শেষে পতন হলো ইমরান সরকারের। ধোপে টিকল না ইমরানের বিদেশি চক্রান্তের তত্ত্বও।


উপদেষ্ঠা : আলহাজ্ব কাজিম উদ্দিন আহম্মেদ ধনু, মাননীয় জাতীয় সংসদ সদস্য, ১৫৬ ময়মনসিংহ ১১ (ভালুকা), সদস্য, শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

সম্পাদকঃ মো এনায়েত হোসেন

সহ-সম্পাদক : মেছ মাউল আলম (মোহন)

প্রকাশক। মোঃ বোরহান হাওলাদার (জসিম)

নির্বাহী সম্পাদকঃ বীর মুক্তিযুদ্ধা জোনাস ঢাকী।

বার্তা সম্পাদক : মো: সোহেল রানা